সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত এখনো নেইনি: ঢাবি উপাচার্য

সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত এখনো নেইনি: ঢাবি উপাচার্য
ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় তার নিজস্ব আইন দ্বারা পরিচালিত হচ্ছে। সমন্বিত বিশ্ববিদ‌্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেবে একাডেমিক কাউন্সিল। আমরা এখনো সমন্বিত বিশ্ববিদ‌্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের কোনো সিদ্ধান্ত নেইনি। আজ বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সভায় অংশগ্রহণের পর তিনি এ কথা জানিয়েছেন।

ঢাবি উপাচার্য বলেন, আজকে ইউজিসির সঙ্গে মিটিংয়ে আমরা আমাদের পর্যবেক্ষণ তুলে ধরেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকদের মতামতগুলোও মিটিংয়ে বলেছি। এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তই ‘চূড়ান্ত’ বলে তিনি জানান।

এরআগে ইউজিসিতে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে; সেখানে এমন সিদ্ধান্ত হয়েছে বলে দুপুরে ইউজিসি থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘আমরা আশা করছি মার্চের প্রথম সপ্তাহ থেকে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ে পুরোদমে কার্যক্রম শুরু হবে। ভর্তির এ প্রক্রিয়া এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয়সমূহকে ইউজিসি সর্বাত্মক সহযোগিতা করবে।’

তিনি আরও বলেন, ‘কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ে বিভিন্ন কমিটি গঠন করা হবে। ভর্তি পরীক্ষার রূপরেখা ও পরীক্ষা পদ্ধতিসহ বিভিন্ন বিষয় যথাসময়ে জানানো হবে।’

ইউজিসির এই সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আখতারুজ্জামান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আব্দুস সোবহান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সাইফুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ফারজানা ইসলাম, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি প্রফেসর ড. মোঃ কামাল উদ্দিন আহম্মদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী উপস্থিত ছিলেন।

এছাড়াও সভায় উপস্থিত ছিলেন, ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।


মন্তব্য

সর্বশেষ সংবাদ