দৃষ্টিপ্রতিবন্ধীদের নিয়ে বেশি ভাবেন প্রধানমন্ত্রী কন্যা পুতুল

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, দৃষ্টিপ্রতিবন্ধীদের নিয়ে সবচেয়ে বেশি ভাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল। তিনি সব সময় তাদের জন্য চিন্তা করেন। তাদের জীবন মান উন্নয়নে কাজ করেন।

আজ বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) ডাকসু ভবনের কনফারেন্স রুমে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি একথা বলেন। অনুষ্ঠানে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে স্মার্টক্যান ডিভাইস বিতরণ করা হয়।

ডাকসু ও চাকুরী প্রত্যাশী দৃষ্টিপ্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদের যৌথ উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, ডাকসু ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রব্বানী, এজিএস সাদ্দাম হোসেন প্রমুখ।

উপাচার্য বলেন, মানুষের জীবনমানকে কিভাবে উন্নয়ন করা যায় সেটি হবে মুজিববর্ষে অন্যতম দর্শন। আজকের এই আয়োজন এর সাথে সম্পৃক্ত হলো। মুজিববর্ষে এমন আয়োজনকে আমরা প্রশংসা করছি। এটি নিঃসন্দেহে একটি মহৎ উদ্যোগ।

তিনি বলেন, আমাদের কাজ হবে মুজিববর্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষকে সামনে রেখে এ ধরনের আরও কাজ করতে পারি। যা অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের অংশ হবে।

ড. সাদেকা হালিম বলেন, ডাকসুর এমন আয়োজনের জন্য তাদেরকে ধন্যবাদ জানাই। বিশ্ববিদ্যালয়ের সকলের কথা ভাবে ডাকসুর সদস্যরা। একইসঙ্গে জীবনমান উন্নয়নের জন্যও কাজ করে। আশা করি এ ডিভাইসের মাধ্যমে শিক্ষার্থীরা কিছুটা হলেও উন্নয়ন করবে।

প্রসঙ্গত, স্মার্টক্যান ডিভাইস মূলত একটি লাঠির সাইজের ইলেক্ট্রিক ডিভাইস। যেটা ব্যবহার করে দৃষ্টিপ্রতিবন্ধীরা সহজেই পথ চলতে পারে। তাদের সামনে কিছু থাকলে সেটা সিগন্যালের (ভাইব্রেশন) মাধ্যমে বুঝতে পারে।


সর্বশেষ সংবাদ