যতদিন প্রতিরোধ না হবে, ততদিন অবস্থান

রাজু ভাস্কর্যে অবস্থান করছেন নাসির আব্দুল্লাহ
রাজু ভাস্কর্যে অবস্থান করছেন নাসির আব্দুল্লাহ   © টিডিসি ফটো

ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফের হাতে বাংলাদেশি হত্যার প্রতিবাদে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে অবস্থান করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষার্থী নাসির আব্দুল্লাহ। টানা ষষ্ঠ দিনের অবস্থানে অসুস্থ হয়ে পড়েছেন তিনি। নাসির বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের এমবিএর শিক্ষার্থী। সে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের আবাসিক ছাত্র।

আজ বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) টানা ষষ্ঠ দিনের অবস্থান কর্মসূচীতে নাসির আব্দুল্লাহর সঙ্গে কথা বলেছে দ্যা ডেইলি ক্যাম্পাস। নাসির জানিয়েছেন, যতদিন ভারত সীমান্তে নির্বিচারে বাংলাদেশি হত্যার প্রতিরোধ গড়ে তোলা না হবে এবং এসব হত্যাকান্ডের বিষয়ে মানুষ সতেচন না হবে ততদিন তিনি তার অবস্থান কর্মসূচী অব্যাহত রাখবেন। নাসির আব্দুল্লাহ’র কথা শুনেছেন— তাওসিফুল ইসলাম

দ্যা ডেইলি ক্যাম্পাস: ভাই কেমন আছেন?
নাসির আব্দুল্লাহ: আলহামদুলিল্লাহ ভাল। তবে গতরাত থেকে পিঠে বেশি ব্যথা করছে। উঠতে বসতে খুব দুর্বল লাগে, মাথা ঘুরায়।

দ্যা ডেইলি ক্যাম্পাস: আজকে অবস্থানের ষষ্ঠ দিন অতিবাহিত হয়েছে। আপনার অবস্থান কত দিন অব্যাহত থাকবে?
নাসির আব্দুল্লাহ: জ্বী, আজকেসহ টানা ৬ দিন অবস্থান করছি। তবে আমি ততদিন অবস্থান করব যতদিন ভারত সীমান্তে বাংলাদেশিদের নির্বিচারে, কারণ ছাড়া এ হত্যার প্রতিরোধ গড়ে তোলা না হবে। বাংলাদেশ যতদিন এ ব্যাপারে সচেতন না হবে, ততদিন আমি এখানে অবস্থান করবো।

দ্যা ডেইলি ক্যাম্পাস: অবস্থান কর্মসূচীর পাশাপাশি অন্য কোন কর্মসূচীর পরিকল্পনা আছে কিনা?
নাসির আব্দুল্লাহ: সীমান্তহত্যা বন্ধে অবস্থান কর্মসূচির পাশাপাশি ‘গণস্বাক্ষর কর্মসূচি’ শুরু করেছি। এ বিষয়েও সাধারণ শিক্ষার্থীদের সাড়া পাচ্ছি খুব।

দ্যা ডেইলি ক্যাম্পাস: অবস্থান কর্মসূচীতে শিক্ষার্থী ছাড়া অন্য কেউ কি সংহতি জানিয়েছেন?
নাসির আব্দুল্লাহ: বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ আরও অনেকে সংহতি জানিয়েছেন। বিভিন্ন ছাত্রসংগঠন থেকে শুরু করে নেতাকর্মীরাও আমার অবস্থান কর্মসূচীকে স্বাগত জানিয়েছেন।

দ্যা ডেইলি ক্যাম্পাস: আপনার টানা কর্মসূচী থেকে সাধারণ মানুষের উদ্দেশ্যে কি বলবেন?
নাসির আব্দুল্লাহ: আমি বাংলাদেশের মানুষের বিবেকের কাছে প্রশ্ন রাখতে চাই, সীমান্তে এত হত্যা হচ্ছে। বিচার হচ্ছেনা। তাহলে বাংলাদেশ স্বাধীন দেশ হিসেবে এর অস্তিত্বে কোথায়? সেদিক থেকে কে প্রধানমন্ত্রী, কে রাষ্ট্রপতি, কে ঝাড়ু দিচ্ছে সেটা বিষয় না। বাংলাদেশের নাগরিক হিসেবে অস্তিত্বের জন্য লড়াই করতে হবে।

প্রসঙ্গত, গত শনিবার (২৫ জানুয়ারি) থেকে সীমান্তে মানুষ হত্যার প্রতিবাদে রাজু ভাস্কর্যে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছেন নাসির আব্দুল্লাহ।


সর্বশেষ সংবাদ