এক শিক্ষার্থীর জন্য সরকারের ব্যয় ১ লাখ ৮৭ হাজার

ঢাকা বিশ্ববিদ্যালয় লোগো
ঢাকা বিশ্ববিদ্যালয় লোগো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একজন শিক্ষার্থীর পেছনে ২০১৮ সালে সরকার ১ লাখ ৮৭ হাজার ৯০২ টাকা ব্যয় করেছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক প্রকাশিত ৪৫তম বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

বার্ষিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী ২০১৮ সালে ঢাবির মোট শিক্ষার্থী সংখ্যা ছিল ৩৭ হাজার ৯৮৪ জন। সে অনুযায়ী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পেছনে এক বছরে ব্যয় করেছে ৭’শ ১৩ কোটি ২ লাখ ৬৯ হাজার টাকা।

শিক্ষার্থীদের পেছনে সবথেকে বেশি মাথা পিছু ব্যয় করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাথা পিছু ব্যয় হয়েছে ৩ লাখ ৯৯ হাজার ৭০২.২৬ টাকা। বেশি ব্যয়ের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থী প্রতি তাদের বার্ষিক ব্যয় ৩ লাখ ৮০ হাজার ৯৫৪ টাকা। বেশি ব্যয়ের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্বববিদ্যালয়। তাদের ব্যয় ৩ লাখ ৭৮ হাজার ৩৮৫ টাকা।

অন্যদিকে সবচেয়ে কম ব্যয়ের তালিকায় প্রথম স্থানে রয়েছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়। ২০১৮ সালে তারা প্রত্যেক শিক্ষার্থী প্রতি ব্যয় করেছে মাত্র ৬৮১ টাকা। কম ব্যয়ের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। ৫ লাখ ৩৩ হাজার ৬১৫ জন শিক্ষার্থীর পেছনে গড়ে তারা ব্যয় করেছে ৭৪১.৩১ টাকা। তৃতীয় স্থানে আছে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়। তারা মাথা পিছু ব্যয় করেছে ৫ হাজার ৯৪ টাকা।

এছাড়া বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী প্রতি মাথা পিছু ব্যয় ২ লাখ ৩২ হাজার ২৪৩ টাকা। জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী প্রতি ব্যয় ১ লাখ ৪৭ হাজার টাকা। রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী প্রতি ব্যয় করেছে ৭৮ হাজার ৯৬২ টাকা।

বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ব্যয়ের ভিত্তিতে ৩৯টি বিশ্ববিদ্যালয়ের বার্ষিক মাথাপিছু ব্যয় নির্ধারণ করেছে ইউজিসি। এতে দেখা গেছে সাধারণ বিশ্ববিদ্যালয় অপেক্ষা বিজ্ঞান, চিকিৎসা, প্রকৌশল ও কৃষি কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গড় ব্যয় সবসময় বেশি।

সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর, ইসলামী বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাথাপিছু গড় ব্যয় বিগত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বুয়েট, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বুটেক্স, বরিশাল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালযয়ের শিক্ষার্থীদের মাথাপিছু গড় ব্যয় বিগত বছরের তুলনায় কমেছে।


সর্বশেষ সংবাদ