সীমান্ত হত্যার প্রতিবাদে ঢাবিতে মশাল মিছিল

  © টিডিসি ফটো

বাংলাদেশ-ভারতে সীমান্তে হত্যার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মশাল মিছিল করেছে ক্রিয়াশীল ১২টি ছাত্র সংগঠনের সমন্বয়ে গঠিত জোট ‘সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য’-এর নেতাকর্মীরা। আজ সোমবার (২৭ জানুয়ারি) সন্ধ্যা ৬টার পর টিএসসির সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য থেকে এ মশাল মিছিল বের করা হয়। পরবর্তীতে ক্যাম্পাস ঘুরে রাজু ভাস্কর্যের পাদদেশে এসে মিলিত হয়।

পরে রাজু ভাস্কর্যের পাদদেশে ভারতীয় আগ্রাসন ও সীমান্ত হত্যার প্রতিবাদে তাদের কর্মসূচির অংশ হিসেবে ‘সীমান্ত আখ্যান’ চলচ্চিত্রের প্রদর্শনী করা হয়। এদিকে, একই স্থানে সীমান্তে হত্যার প্রতিবাদে শনিবার থেকে অবস্থান কর্মসূচি পালন করছেন ঢাবির মার্কেটিং বিভাগের ছাত্র নাসির আবদুল্লাহ। 

জোটের নেতারা জানায়, সীমান্তে বিএসএফ বছরের প্রথম ২৩ দিনে ১৫ জন বাংলাদেশিকে হত্যা করেছে। সরকার এই ব্যাপারে কোন প্রতিবাদ জানানো দূরের কথা, একজন মন্ত্রী এই হত্যায় বাংলাদেশীদের দায়ী করেছেন। তিনি বিএসএফ’র কোন দায় দেখছেন না। আমরা এই হত্যা এবং মন্ত্রীর এই বিবৃতির তীব্র নিন্দা জানাই। একই সাথে সরকারকে অবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে কার্যকর ব্যবস্থা নেয়ার দাবি জানাচ্ছি। তাছড়া আগামী ৪৮ ঘন্টার মধ্যে ওই মন্ত্রীর বিবৃতি প্রত্যাহার এবং জাতির কাছে ক্ষমা চাইতে হবে। অন্যথায় ছাত্র সমাজ দেশের সর্বস্তরের জনসাধারণকে সাথে নিয়ে তার পদত্যাগ করতে বাধ্য করা হবে।

প্রসঙ্গত, সন্ত্রাস-দখলদারিমুক্ত নিরাপদ গণতান্ত্রিক ক্যাম্পাস প্রতিষ্ঠার জন্য ছাত্র আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ক্রিয়াশীল ১২টি ছাত্র সংগঠনের সমন্বয়ে ‘সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য’-এর আত্মপ্রকাশ হয়েছে। জোটে থাকা সংগঠনগুলো হলো-বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন (গণসংহতি আন্দোলন), বাংলাদেশ ছাত্র ফেডারেশন (বদরুদ্দীন উমর), সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (বাসদ), সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্কসবাদী), বিপ্লবী ছাত্র মৈত্রী, বিপ্লবী ছাত্র-যুব আন্দোলন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, নাগরিক ছাত্র ঐক্য, স্বতন্ত্র জোট ও ছাত্র গণমঞ্চ।


সর্বশেষ সংবাদ