মেয়েদের আত্মরক্ষার কৌশল শেখাচ্ছে ডাকসু

  © টিডিসি ফটো

‘নারী অদম্য নারী নির্ভয় একসাথে গাই নারীর জয়’ এ স্লোগানকে ধারণ করে ছাত্রীদের আত্মরক্ষার কৌশল জানাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘আমি নির্ভয়, আমি অদম্য’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৪ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসির সুইমিংপুলে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় হিমু পরিবহণের যৌথ উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ কর্মশালায় প্রায় ৩ শতাধিক ছাত্রী অংশগ্রহণ করেন। পরবর্তীতে আর একটি কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীদের সনদ তুলে দেয়া হবে।

কর্মশালার সার্বিক তত্ত্বাবধানে থাকা ডাকসু সদস্য ও সিনেট সদস্য তিলোত্তমা শিকদার বলেন, নারীর ক্ষমতায়নে দেশ যখন এগিয়ে চলছে, তখন সামাজিক ব্যাধি হিসেবে সামনে এসেছে ধর্ষণ। সমাজ যখন এগিয়ে চলছে, তখন কেন নারীদের মুক্তির কথা বলতে হচ্ছে?

তিনি বলেন, নিজেদের আত্মরক্ষার জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। একজন নারী সমাজে এগিয়ে যাবে তার নিজের পরিচয়ে, সেরকম একটি সমাজ আমরা স্বপ্ন দেখছি। নারীদের নারীমঞ্চ গড়ে তুলতে হবে। যাতে নিজেরা নিজেদের রক্ষা করতে পারি।

ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন বলেন, লিঙ্গ বৈষম্যে রুখে দিতে আমাদের এ আয়োজন। একটি ছেলে যেসব সুবিধা পায়, একজন মেয়ে সেসব সুবিধা না পাওয়া পর্যন্ত আমাদের লড়াই করে যেতে হবে।

তিনি বলেন, ঢাবিতে সেক্সুয়ালি হেরাজমেন্ট কোর্ট গঠন করতে হবে। এব্যাপারে অতিদ্রুত প্রশাসনকে পদক্ষেপ নেয়ার আহবান জানাই। ঢাবির টিএসসির সুইমিং পোলটি সংস্কার করে ছাত্রীদের জন্য উন্মুক্ত করতে ঢাবি প্রশাসনকে প্রস্তাব করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা বলবো।

কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. সাদেকা হালিম, ডাকসুর এজিএস ও ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, পর্বতারোহী নিশাত মজুমদার, জাতীয় অ্যাথলেট শিরিন সুলতানা,গণমাধ্যম কর্মী শরাফত হোসেন, কারাতে ট্রেইনার ও গণমাধ্যম কর্মী ইশতিয়াক আহমেদ, কারাতে ট্রেইনার নয়না চৌধুরী, ডাকসু সদস্য তিলোত্তমা শিকদার, ফরিদা পারভীন, মাহমুদুল হাসান, রোকেয়া হল ছাত্র সংসদের জিএস সায়মা আক্তার প্রমিসহ অনেকে বক্তব্য রাখেন। কর্মশালায় ঢাবির বিভিন্ন হলের ছাত্রীরা অংশগ্রহণ করেছেন।


সর্বশেষ সংবাদ