বিপ্লবী সূর্যসেনের স্মরণে ঢাবিতে বিতর্ক প্রতিযোগিতা

  © টিডিসি ফটো

‘শহীদ স্মরণে, আপন মরণে, রক্ত ঋণ শোধ করো’ স্লোগানকে ধারণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলে অনুষ্ঠিত হয়েছে প্লানচেট বিতর্ক ও আলোচনা সভা। বিপ্লবী সূর্যসেনের ৮৬ তম ফাঁসি দিবস উপলক্ষে সূর্যসেন হল বিতর্ক ধারা এই আয়োজন করে। বিতর্ক আয়োজনে সূর্যসেন, ইলা মিত্র, প্রীতিলতা ওয়াদ্দেদার এবং সুভাষচন্দ্র বসুসহ আরো অনেক বিপ্লবীকে স্মরণ করা হয়।

শনিবার সন্ধ্যায় হলটির টেলিভিশন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সূর্যসেন হল বিতর্ক ধারা (এসএসবিডি) সাধারণ সম্পাদক আবু সাঈদ অমির সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সভাপতি নাজমুল হুদা আজাদ। এতে সূর্যসেন হলসহ ঢাবির বিভিন্ন হলের বিতার্কিকগন উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ মকবুল হোসেন ভূঁইয়া, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেজবাহ কামাল। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সূর্য সেন বিতর্ক ধারার মডারেটর জনাব আহমদ উল্লাহ, ডাকসুর সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন এবং ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি এর সভাপতি এস এম আব্দুল্লাহ আল ফয়সাল।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক মোহাম্মদ মকবুল হোসেন ভূঁইয়া ডিবেটিং ক্লাবের নতুন কমিটিকে শুভেচ্ছা জানান এবং এই রকম আয়োজন অব্যাহত রাখার আহ্বান জানান। একই সাথে সূর্যসেন হল বিতর্ক ধারাকে সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন।

প্রধান আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেজবাহ কামাল বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। একই সাথে তার জীবন থেকে শিক্ষা নেয়ার জন্য তরুণ সমাজকে আহ্বান জানান।

বঙ্গবন্ধু এবং সূর্যসেনের মধ্যে তুলনা করে তিনি বলেন, জাতির পিতাকে বুঝতে হলে আগে সূর্যসেনকে বুঝতে হবে। নাহয় বঙ্গবন্ধুর দর্শন বুঝা যাবে না।

এসএসবিডির সভাপতি নাজমুল হুদা আজাদ বলেন, সূর্যসেন একটা অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করেছে। তার যেই বিপ্লবী দর্শন ছিল আমাদের আজকের আলোচনা সভায় তা উঠে এসেছে। এছাড়া আমরা একটা প্লানচেট বিতর্ক রেখেছি যেখানে বেশ কয়েকটা চরিত্র ছিল যেমন সূর্যসেন, ইলা মিত্র, প্রীতিলতা ওয়াদ্দেদার এবং সুভাষচন্দ্র বসুসহ আরো অনেক বিপ্লবীর। তাদের এই কাল্পনিক চরিত্রের মাধ্যমে তাদের আশার কথা, হতাশার কথা এবং সম্ভাবনার কথা উপস্থিত দর্শক কে শোনান।

এসএসবিডির সাধারণ সম্পাদক আবু সাঈদ অমি বলেন, এই বিতর্কের মাধ্যমে আমরা একটি যুক্তিবাদী মানবিক সমাজ গড়ে তোলার চেষ্টা করি। মাস্টারদা সূর্যসেন যেই চিন্তা চেতনা ধারণ করতেন আমরা তা শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে চাই। আমাদের এই লক্ষ্য বাস্তবায়নে সূর্যসেনের চিন্তা-চেতনাকে প্রয়োগ করতে চাই।

তিনি বলেন, সূর্যসেনের ফাঁসি দিবসকে কেন্দ্র করে আমাদের এই আয়োজনের দাবি একটাই সেটা হলো আমরা চাই শিক্ষার্থীরা সূর্যসেনকে নিয়ে আরো বেশি অধ্যায়ন করুক। আমরা পরবর্তীতে আরো বৃহৎ পরিসরে এই আয়োজন করব।


মন্তব্য

সর্বশেষ সংবাদ