চতুর্থ শিল্প বিপ্লবের অন্যতম চালিকা শক্তি মিডিয়া: ঢাবি উপাচার্য

  © টিডিসি ফটো

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে প্রথম আন্তর্জাতিক বিমসটেক চলচ্চিত্র, গণমাধ্যম ও সাংবাদিকতা অধ্যয়ন সম্মেলন। রবিবার বিশ্ববিদ্যালয়ের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিন দিনব্যাপী আন্তর্জাতিক এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথির বক্তব্যে বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে মিডিয়ার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এই বিপ্লবের অন্যতম চালিকা শক্তি হচ্ছে মিডিয়া। এই সম্মেলন আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়ে উপাচার্য আশা প্রকাশ করে বলেন, সম্মেলনে অংশগ্রহনকারীরা প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় বৈচিত্র্য আনার ক্ষেত্রে এবং মিডিয়ার অপব্যবহার রোধে নীতি-নির্ধারনী ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন।

বিভাগীয় চেয়ারপার্সন হাবিবা রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিম্সটেকের সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত এম. শহিদুল ইসলাম এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম। সম্মেলনের আহবায়ক অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। এছাড়া বিভাগীয় শিক্ষকবৃন্দ, গণমাধ্যম বিশেষজ্ঞগণ, দেশি-বিদেশী গবেষক ও শিক্ষার্থীবৃন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর সম্মেলনের প্রথম সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ‘সেন্ট্রাল তামিল নাড়ু ইউনিভার্সিটি’র সাবেক উপাচার্য অধ্যাপক ড. বি.পি. সঞ্জয়। ঢাবি টেলিভিশন, ফিল্ম এ্যান্ড ফটোগ্রাফি বিভাগ ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ-এর গণমাধ্যম ও গণযোগাযোগ বিভাগ যৌথভাবে এই সম্মেলন আয়োজন করে।

উল্লেখ্য, এই সম্মেলনের বিভিন্ন সেশনে দেশ-বিদেশের স্বনামধন্য গবেষকগণ চলচ্চিত্র, গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ে ৩২টি প্রবন্ধ উপস্থাপন করবেন। সমাপনী প্রবন্ধ উপস্থাপন করবেন কানাডা’র অধ্যাপক ড. ইউজি ঝাউ। এই সম্মেলনে Bay of Bengal Initiative for Multi-Sectoral Technical and Economic Cooperation (BIMSTEC)-এর সদস্য দেশসমূহ- বাংলাদেশ, ভারত, মায়ানমার, শ্রীলংকা, থাইল্যান্ড, নেপাল ও ভূটান অংশগ্রহণ করছে।


সর্বশেষ সংবাদ