প্রথম ক্লাসে গিয়ে শিক্ষার্থীদের কাউকে পেলেন না রুশাদ ফরিদী!

  © টিডিসি ফটো

অবশেষে ক্লাসে ফিরছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আলোচিত শিক্ষক রুশাদ ফরিদী। তিনি অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক। তবে প্রথমদিনে ক্লাসে গিয়ে কোন শিক্ষার্থীকে ক্লাসে পাননি রুশাদ ফরিদী। শিক্ষার্থী ক্লাসে না থাকার বিষয়টি জানতেনও না তিনি।

এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে এক স্ট্যাটাসে তিনি লিখেছেন, ‘আজকে প্রথম ক্লাসে ঢুকে বেশ ফাঁকা ফাঁকা অনুভূতি হলো। কারণ ক্লাস পুরোটাই ফাঁকা ছিল। বিশ্ব ইজতেমার কারণে নাকি ক্লাস হয়নি আজকে। কিন্তু অবাক ব্যাপার ক্লাস যে হবে না, এটা অফিসিয়ালি জানার কোন উপায় নেই।’

চলতি মাসের ৩ তারিখ ক্যান্সার আক্রান্ত প্রিয় বোনকে হারিয়ে নির্বাক হয়ে পড়েন ওই শিক্ষক। এর আগে ক্লাসে ফিরতে দীর্ঘ সংগ্রাম করেছিলেন তিনি। মৃত্যুর আগে বোন রুশাদ ফরিদীকে বিভাগের সঙ্গে উদ্ভুত পরিস্থিতি মিটিয়ে ফেলার জন্য বারবার তাগিদ দিচ্ছিল।

কিন্তু ক্লাসে ফেরার সুখবরটি বোনের কানে দিতে না পেরে মর্মাহত ওই শিক্ষক। শনিবার এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, সহকর্মীদের সঙ্গে ‘দুর্ব্যবহার ও অশিক্ষকসুলভ আচারণের’ অভিযোগে ২০১৭ সালে রুশাদ ফরিদীকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়। এর আগেও তার বিরুদ্ধে ছাত্রীর সঙ্গে ‘অনৈতিক কর্মকাণ্ডের’ অভিযোগে একই ব্যবস্থা নেয়া হয়েছিল।

এর এক সপ্তাহের মাথায় ১৯ জুলাই সিন্ডিকেটের সিদ্ধান্তের বিরুদ্ধে রিট করেন তিনি। এরপর গত বছরের ২৫ আগস্ট বাধ্যতামূলক ছুটির বিষয়টি অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। তা সত্ত্বেও বিভাগে ফিরতে না পেরে ২৭ নভেম্বর থেকে একাই আন্দোলন শুরু করেন রুশাদ ফরিদী।

ওইদিন ফেসবুকে ‘আমি শিক্ষক, আমাকে ক্লাসে ফিরে যেতে দিন’ লেখাসংবলিত একটি ছবি পোস্ট করে কর্মসূচি শুরু করেন তিনি। চলমান ওই প্রতিবাদের অংশ হিসেবেই পরে সিঁড়িতে শিক্ষার্থীদের ক্লাস নিয়েছিলেন এই শিক্ষক।

পড়ুন: বোনকে হারিয়ে নির্বাক সেই ঢাবি শিক্ষক ক্লাসে ফিরছেন


সর্বশেষ সংবাদ