৫৫ ঘন্টার অনশন ভাঙলেন ঢাবি শিক্ষার্থীরা (ভিডিও)

ঢাকার দুই সিটি কর্পোরেশনের ভোটের দিন পিছিয়ে দেয়ায় ৫৫ ঘন্টার অনশন ভাঙলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শনিবার রাত ৮টা ৪০ মিনিটে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের হাত থেকে জুস খেয়ে অনশন ভাঙলেন তারা। এসময় পূজার দিন ভোটের তারিখ পেছানোর জন্য নির্বাচন কমিশনকে (ইসি) ধন্যবাদ জানান উপাচার্য। 

আর শিক্ষার্থীরা তাদের দাবি পূরণ হওয়ায় উল্লাসে ফেটে পড়েন। এসময় শিক্ষার্থীরা ‘ঢাবি জিতেছে’, ‘দাবি মেনেছে’ স্লোগান দিতে থাকেন।

৩০ জানুয়ারি পূজার দিনে ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী অনশনে বসে ছিলেন। রাতে ভোটের দিন পেছানোর সিদ্ধান্ত আসার সঙ্গে সঙ্গে উপাচার্য ছুটে আসেন রাজু ভাস্কর্যে। সেখানে আন্দোলনকারীদের জুস খাইয়ে অনশন ভাঙালেন তিনি।

উপাচার্য প্রথমে জগন্নাথ হল ছাত্র সংসদের জিএস কাজল দাসকে জুস খাইয়ে অনশন ভাঙান। এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য আব্দুস সামাদ, ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন, ডাকসুর সদস্যরা। এছাড়া প্রায় চার শতাধিক শিক্ষার্থীর সমাগম ঘটে।

ইসিকে ধন্যবাদ জানিয়ে উপাচার্য বলেন, যারা অনশন করেছেন তারা সুষ্ঠু ধারার রাজনীতি এবং সুন্দর চিন্তা ভাবনার প্রতিফলন ঘটাতে সক্ষম হয়েছেন। গণতান্ত্রিক মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে একেবারেই উদার মানবিক এবং একটি যৌক্তিক দাবি উত্থাপন করেছিল। সেটির প্রতি আমরা যখন শ্রদ্ধাশীল হয়, তখন সমাজের শুভ সূচনা হয়। সমাজে ইতিবাচক প্রভাব অনুভূত হবে। নির্বাচন নীতিনির্ধারণে যারা ছিলেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ দিই। কারণ একটি সুন্দর সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি আরও বলেন, আমাদের শিক্ষার্থীদেরকে আমরা পানি এবং জুস খাইয়ে অনশন ভাঙালাম। এখন আমাদের প্রথম কাজ হবে তাদেরকে প্রাথমিক চিকিৎসা দেয়া দেয়া। আমরা সে ব্যাপারে সোচ্চার আছি।

ভবিষ্যতে এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার আগে সংশ্লিষ্টদের ভেবে নিতে আহবান জানান উপাচার্য।

এর আগে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে বৃহস্পতিবার বিকেল থেকে আমরণ অনশন শুরু করেন ঢাবি শিক্ষার্থীরা। বেলা ২টা ১০ মিনিটের দিকে জগন্নাথ হল সংসদের সহসভাপতি ও হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক উৎপল বিশ্বাস এবং জগন্নাথ হল সংসদের সাধারণ সম্পাদক কাজল দাসের নেতৃত্বে রাজু ভাস্কর্যের সামনে প্ল্যাকার্ড হাতে অনশনে বসেন তারা।


সর্বশেষ সংবাদ