সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি ঢাবি উপাচার্যের

অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশকালে ঢাবি উপাচার্য
অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশকালে ঢাবি উপাচার্য  © টিডিসি ফটো

সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে আমরণ অনশন অব্যাহত রেখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষার্থীদের একাংশ। অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। এসময় তিনি অসাম্প্রদায়িক চেতনার দিক বিবেচনা করে সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি জানিয়েছেন।

আজ শুক্রবার (১৭ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের টিএসসিস্থ সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে চলমান শিক্ষার্থীদের আমরণ অনশনে একাত্মতা প্রকাশের সময় এ দাবি জানান।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, নির্বাচনের দিন-ক্ষণ ঠিক করার দায়িত্ব নির্বাচন কমিশনের। তবে ৩০ তারিখ নির্বাচনের দিন-ক্ষণ ঠিক করার আগে নির্বাচন কমিশন বিষয়টি নিয়ে ভাবা উচিত ছিলো যে, এই তারিখটি কোন মূল্যবোধ, কোন চেতনার পরিপন্থী হয় কিনা।

তিনি বলেন, ৩০ তারিখ যে নির্বাচনের তারিখ নির্ধারণ করা হলো এটি কোন ব্যক্তি গোষ্ঠী বা জাতি থেকে আসেনি। এটি বানানো। তাই আমি মনে করি যদি আইন-আদালতের কোন ঝামেলা না থাকে তাহলে অসাম্প্রদায়িক চেতনার দিকটি বিবেচনা করে আর কালবিলম্ব না করে নির্বাচন কমিশনের এই তারিখটি পরিবর্তন করা উচিত।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের সঙ্গে ডাকসুর জিএস গোলাম রাব্বানী এজিএস সাদ্দাম হোসেন ডাকসু ও ছাত্রলীগের বেশ কয়েকজন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে অনশনে অংশ নিয়ে অসুস্থ হয়ে পড়েন জগন্নাথ হল ছাত্র সংসদের জিএস কাজল দাস। আজ সকালে তিনি অসুস্থ হয়ে পড়লে সাড়ে ৯টার দিকে অনশনস্থলে চিকিৎসক এসে প্রাথমিক চিকিৎসা প্রদান করেন। এসময় আরও কয়েকজন অসুস্থের খবর পাওয়া গেছে।

অনশনে অংশ নেয়া সুষ্ময় দাস নামের এক শিক্ষার্থী বলেন, অনশনের কারণে সকালে অসুস্থ হয়ে পড়েন জগন্নাথ হলের জিএস কাজল দাস। পরে চিকিৎসক এসেছে। বাকি আরও কয়েকজন অসুস্থ বলে তিনি জানান। তিনি আরও বলেন, আমাদের অনশন চলছে এবং চলবে। যতক্ষণ পর্যন্ত না আমাদের দাবি মানা না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত অনশন চলবে।

প্রসঙ্গত, গত মঙ্গল ও বুধবার শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা। বুধবার নির্বাচন কমিশন ভবন ঘেরাও কর্মসূচি পালনকালে তারা শাহবাগে পুলিশি বাধার মুখোমুখি হন। পরে শাহবাগে সড়ক অবরোধ করেন তারা।

গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশনে বসেন একদল শিক্ষার্থী। জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বিশ্বাস ও জিএস কাজল দাসের নেতৃত্বে প্রায় অর্ধশত শিক্ষার্থী সেখানে অনশন করছেন। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ