ঢাবি শিক্ষার্থীর অন্যরকম প্রতিবাদ, ফেসবুকে ছবির প্রশংসা

  © সংগৃহীত

সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে ক্যাম্পাসে গত কয়েক দিন ধরে নানান কর্মসূচি পালন করে আসছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের মতে, পূজা ও নির্বাচন একসঙ্গে হতে পারে না। তাই নির্বাচনের তারিখ পেছানো দাবিতে তাদের এই আন্দোলন। গত মঙ্গল ও বুধবার শিক্ষার্থীরা শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচি পালন করেন তারা।

এদিকে, বুধবার নির্বাচন কমিশন ভবন ঘেরাও কর্মসূচি পালন করতে গিয়ে তারা শাহবাগে পুলিশের বাঁধার মুখোমুখি হন। পরে শাহবাগে সড়ক অবরোধ করেন তারা। পরের দিন একই দাবিতে বৃহস্পতিবার দুপুর থেকে রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশনে বসেন একদল শিক্ষার্থী। দুপুরের পর অনশনকারীদের পাশে অন্যরকম প্রতীকী প্রতিবাদ জানিয়েছেন এক মূকাভিনয় শিল্পী। তিনি মূর্তিকে হাতে নিয়ে নিজেকে রশিবন্দি করে তাদের দাবি ও প্রতিবাদের বিষয়টি ফুটিয়ে তুলেন। আর তার পাশে প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘নির্বাচন ৩০ জানুয়ারি ২০২০’। ওই মূকাভিনয় শিল্পীর নাম লিজাইনুল ইসলাম রিপন। এমবিএর এই শিক্ষার্থী ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের সভাপতি।

এদিকে, তার এই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে ভিন্নরকম এ প্রতিবাদের বিষয়টি নিয়ে অনেকেই প্রশংসা করেছেন। ফেসবুকে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক মীর লোকমান লিখেছেন, ‘এটাই আমার অসাম্প্রদায়িক বাংলাদেশ। ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন তথা মূকাভিনয় শিল্পীরা যেকোনো অন্যায়-অবিচারের বিরুদ্ধে সর্বদা সোচ্চার। পূজার দিনে কোন ভোট চাইনা এবং ভোটে কোন প্রকার কারচুপিও চাইনা’।


সর্বশেষ সংবাদ