শীত উপেক্ষা করে ঢাবি শিক্ষার্থীদের অনশন অব্যাহত

  © টিডিসি ফটো

সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে আমরণ অনশন অব্যাহত রেখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একদল শিক্ষার্থী। বৃহস্পতিবার দুপুর থেকে বিশ্ববিদ্যালয়ের টিএসসিস্থ সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে শুরু হওয়া এ কর্মসূচি গভীর রাতেও চলছে। শীত উপেক্ষা করে তারা সেখানে কর্মসূচি পালন করছেন।

রাত ১২টার পর অনশনস্থলে গিয়ে দেখা যায়, জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বিশ্বাস ও জিএস কাজল দাসের নেতৃত্বে প্রায় অর্ধশত শিক্ষার্থী সেখানে অনশন করছেন। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থী। এসময় কেউ চাদর গায়ে শুয়ে আছেন। আবার কেউ বসে বসে অনশন করছেন। 

অনশনের ব্যাপারে উৎপল বিশ্বাস দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, প্রধানমন্ত্রীর কাছে এ বিষয়ে হস্তক্ষেপ কামনা করেছিলাম। কিন্তু উনাকে এ ব্যাপারে কতটুকু সত্য মেসেজ দেয়া হয়েছে তা আমরা জানি না। আমাদের বিশ্বাস তিনি এ সমস্যার সমাধান করবেন। এর আগেও আমরা দেখেছি বিভিন্ন সময় ধর্মীয় উৎসবগুলোর সময় নির্বাচন দেয়ার পায়ঁতারা চলেছিল। 

তিনি আরও বলেন, আসলে নির্বাচন কমিশনের ভিতরে কোন সাম্প্রদায়িক গোষ্ঠী কাজ করছে কিনা তা আমরা স্পষ্ট জানতে চাই। তাছাড়া ইসি সচিবের নির্লজ্জ, দায়িত্বজ্ঞানহীন বক্তব্যের জন্য তাকে জাতির কাছে ক্ষমা চাইতে হবে। কতক্ষণ অনশন চলবে-এ প্রশ্নের জবাবে তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত এ বিষয়ে সুষ্ঠু সমাধান না দেয় এবং এ চরম ভূলের জন্য ক্ষমা না চাই, ততক্ষণ পর্যন্ত আমরা অনশন চালিয়ে যাব।

অনশনে অংশ নেয়া সুষ্ময় দাস নামের এক শিক্ষার্থী বলেন, আমাদের অনশন চলছে এবং চলবে। যতক্ষণ পর্যন্ত না আমাদের দাবি মানা না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত অনশন চলবে। 

এদিকে, তাদের আমরণ অনশনে সংহতি প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মকসুদ কামাল, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়া, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেক হালিম, জগন্নাথ হলের প্রভোস্ট অধ্যাপক ড. মিরিলাল সাহা, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ওহিদুজ্জামান, মুক্তিযুদ্ধ মঞ্চ (একাংশ) এর সভাপতি অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দিন প্রমুখ।

এর আগে মঙ্গল ও বুধবার শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা। বুধবার নির্বাচন কমিশন ভবন ঘেরাও কর্মসূচি পালনকালে তারা শাহবাগে পুলিশি বাধার মুখোমুখি হন। পরে শাহবাগে সড়ক অবরোধ করেন তারা। পরে বৃহস্পতিবার দুপুরে রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশনে বসেন একদল শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ