প্রশ্নফাঁস ও জালিয়াতি

ঢাবি থেকে ৬৩ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কারের সিদ্ধান্ত

  © ফাইল ফটো

প্রশ্নফাঁস ও জালিয়াতির দায়ে ৬৩ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন এ সিদ্ধান্তটি আগামী সিন্ডিকেট সভায় উঠবে। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। এছাড়া শৃঙ্খলা কমিটির সভায় ৯ জন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। আগামী সাত দিনের মধ্যে তাঁদেরকে কারণ দর্শানো নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শৃঙ্খলা কমিটির সুপারিশে পরীক্ষায় অসাদুপায় অবলম্বনে ৬৩ জনকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। তাছাড়া আরও ৯ জনকে সাময়িক বহিষ্কার করে আগামী সাত দিনের মধ্যে কারণো দর্শানো নোটিশ দেওয়া হয়েছে। এছাড়া পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকের উপর হামলায় ২ জন, মহসীন হলের ঘটনায় জন্য ৪ জন, বিভিন্ন ঘটনায় আদালতে মামলা হওয়ার কারণে ১৫ জনকে বহিষ্কার করা হয়েছে।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত বছরের ২৩ জুন বিশ্ববিদ্যালয়ের ৮৭ জন শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় সিআইডি। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইন এবং পাবলিক পরীক্ষা আইনে পৃথক দুটি অভিযোগপত্র দেওয়া হয়। পরে এ ঘটনায় জড়িত ১৫ জনকে আজীবন বহিস্কার করেছিল ঢাবি কর্তৃপক্ষ। বাকিদের কারণ দর্শাতে নোটিশ দেয়। জবাব সন্তোষজনক না হওয়ায় আরও ৬৩ জনকে স্থায়ী বহিস্কার করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এর আগে ২০১৭ সালের ২০ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার আগের রাতে শহীদুল্লাহ হল থেকে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক মহিউদ্দিন রানা ও আবদুল্লাহ আল মামুন নামে দুই ছাত্রকে গ্রেফতার করে সিআইডি।

তাদের কাছ থেকে এটিএম কার্ডের মতো দেখতে ইলেকট্রনিক ডিভাইস উদ্ধার করা হয়, যা দিয়ে পরীক্ষা চলাকালে পরীক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করা হতো। পরদিন তাদের বিরুদ্ধে শাহবাগ থানায় ২০০৬ সালের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৬৩ ধারা এবং ১৯৮০ সালের পাবলিক পরীক্ষা আইনের ৯(খ) ধারায় মামলা করে সিআইডি।


সর্বশেষ সংবাদ