মেরে ফেলার হুমকি ঢাবি ছাত্রকে, ফেসবুক পোস্ট ভাইরাল

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র শাহ জাহান তানিম। রোববার (৪ ডিসেম্বর) দেশবাসীর কাছে খোলা চিঠি লিখে একটা ফেসবুক স্ট্যাটাস দিয়েছিলেন। তারপর থেকেই তাকে মেরে ফেলার হুমকি দিয়ে আসছে তার প্রতিপক্ষ দল বলে অভিযোগ উঠছে।

ফেসবুকে খোলা চিঠিতে  তানিম লেখেন, ‘হল থেকে হুমকি-ধুমকি (প্রোগ্রামে না গেলে হল থেকে বের করে দিবো) দিয়ে জোর করে প্রোগ্রামে নিয়ে যাওয়া হয়। তারপর সারাদিন পেটের ক্ষুধা নিয়ে সেখানে থাকতে হয়। প্রথম প্রথম অনেকবার আমার নিজেকেও অসহায়ের মতো এভাবে ফাঁকি দিয়ে চলে আসতে হয়েছে।

আমরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে চান্স পেয়ে ক্ষমতাসীন সংগঠনের গোলামী করতে গিয়ে সারাদিন না খেয়ে প্রোগ্রাম করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলাম? আমরা সারাদিনে ৩৮ টাকার খাবারও খেতে না পেয়ে পেটের অসহ্য ক্ষুধা নিয়ে চুরের মতো পালিয়ে চলে আসতে হয়!

বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থী হয়েও আমরা যে আধুনিক দাসত্বে আবদ্ধ হয়ে আছি তা কি দিনের পর দিন এভাবে চলতেই থাকবে? একদিন ক্লাসের জন্য ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাসের প্রোগ্রামে উপস্থিত না হতে পারায় আমাকে সূর্য সেন হল থেকে বের করে দেওয়া হয়েছে! এখনও পর্যন্ত আমি হলে উঠতে পারছি না।

এভাবেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে এসে কত-শত স্বপ্নের মৃত্যু হচ্ছে! দেয়ালে পিঠ ঠেকে যাওয়ায় আমি জীবনের ভয় না করে মুখ খুলতে বাধ্য হলাম কিন্তু সন্ত্রাসীদের ভয়ে অন্যরা মুখও খুলতে পারছে না। এগুলো কি দেখার কেউ নেই? আমরা কি আজীবন এই যন্ত্রণা নিয়েই চলবো তাহলে? জাতির কাছে আমার প্রশ্ন থাকলো।’

এরপর থেকে বিভিন্ন ফেসবুক আইডি থেকে হুমকি আসছিল মেরে ফেলারG কামরুল হাসান মাসুম নামের এক আইডি থেকে তাকে বলা হয়, ‘তোর মতো জামাতি শিবিরের বাচ্চাকে পুতে ফেলতে হবে।’ এছাড়া সে আরো বলে, ‘সাধারণ ছাত্র অধিকার পরিষদে কাজ করায় তাকে ডাকসু ভিপি নুরুল হক কোন টাকা দেয় কিনা?’

এই ব্যাপারে তানিম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘ভাই কোথায় যাব? যেখানেই যাই, আমাকে যদি মৃত্যুর ভয় করতে হয়। ছাত্রলীগ হলে হলে টর্সাল সেল তৈরি করেছে। তার প্রতিবাদ করলেই মেরে ফেলার হুমকি দেয়।’

তিনি আরো বলেন, ‘ছাত্রলীগের ভয় হয়। কারণ গণরুম গেস্ট্রুম বন্ধ হলে তাদের ক্ষমতা হাতছাড়া হয়ে যাবে। আমরা আমাদের কথা বলার স্বাধীনতা চাই।’ এছাড়া পরবর্তীতে কোন ধরণের হুমকি দিলে থানায় জিডি করবেন বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ