ডাকসু ও ভারতীয় হাই কমিশনের যৌথ সেমিনার, চটেছেন নুর

ভারতীয় হাই কমিশন বাংলাদেশ ও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবকে নিয়ে যৌথভাবে সেমিনার করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। শনিবার বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের হাবিবুল্লাহ বাহার অডিটোরিয়ামে এই সেমিনার অনুষ্ঠিত হবে।

আয়োজকরা বলছেন, সেমিনারে ভারতের সেরা ১০০টি ইনস্টিটিউটে (পাবলিক ও প্রাইভেট) স্কলারশিপ, টিউশন ফি ওয়েভার ও  ভিসা সহযোগিতা সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা তুলে ধরা হবে; যা ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

জানতে চাইলে ডাকসু সদস্য মো. তানভীর হাসান সৈকত দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ভারত প্রতিবছরই বাংলাদেশি শিক্ষার্থীদের স্কলারশিপ দিয়ে থাকে। এ বছর তারা ২ হাজার শিক্ষার্থীকে স্কলারশিপ দেওয়া সিদ্ধান্ত। এ ক্ষেত্রে প্রত্যেক শিক্ষার্থীকে বছরে ৩৫০০ ডলার দেবে, যেখানে ইন্ডিয়াতে থাকা-খাওয়ায় বছরে সর্বোচ্চ খরচ হয় ৩ হাজার ডলার। মূলত স্কলারশিপের এ বিষয়টিকে ফোকাস করেই সেমিনার হবে। সৈকত জানান, ভারতে স্কলারশিপের ক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কিছুটা পিছিয়ে রয়েছে। সেমিনারের মাধ্যমে সেটাই কাটানোর চেষ্টা করা হবে। 

এর আগে বৃহস্পতিবার পাঠানো এ সংক্রান্ত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতীয় হাই কমিশন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উচ্চশিক্ষা ও উচ্চতর গবেষণার জন্য গুরুত্বপূর্ণ সুযোগ করে দিয়ে থাকে। বিজ্ঞপ্তিতে যে সকল শিক্ষার্থীরা ভারতীয় হাই কমিশনে যেতে আগ্রহী, তাদেরকে সেমিনারে উপস্থিত থাকতে বিশেষভাবে অনুরোধ করা হয়।

এদিকে ডাকসুর নামে এই অনুষ্ঠান আয়োজন করায় চটেছেন ছাত্র সংসদ ভিপি নুরুল হক নুর। ফেসবুকে তিনি লিখেছেন, ‘ডাকসুকে ব্যবহার করে ভারতের উগ্র সাম্প্রদায়িক দল বিজেপির দালালি! কারা পিছন থেকে কলকাঠি নাড়ছে? নিশ্চয়ই অজানা থাকার কথা নয়।’ বিষয়টি সম্পর্কে তার বিস্তারিত মন্তব্য জানতে একাধিক সময়ে ফোন করা হলেও তার নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

স্কলারশিপ পোস্টার


সর্বশেষ সংবাদ