ঢাবির আরবী বিভাগ অ্যালামনাইয়ের ১ম পুনর্মিলনী, চলছে রেজিস্ট্রেশন

  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র শিক্ষক কেন্দ্রে আগামী শনিবার (১১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের ইতিহাসে এই প্রথমবারের মত সাবেক ছাত্রদের মিলন মেলা বসতে যাচ্ছে।

১৯৮০ সালে আরবী বিভাগ স্বতন্ত্র বিভাগ হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। এ বিভাগে মোট ২৭ জন শিক্ষক কর্মরত রয়েছেন যাদের মধ্যে ২১ জন নিয়মিত, ১ জন সংখ্যাতিরিক্ত অধ্যাপক ও ৫ জন খণ্ডকালীন শিক্ষক। বর্তমানে বিভাগের বিভিন্ন একাডেমিক স্তরে প্রায় ৮০০ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে। বিভাগটি বর্তমানে আরবী ভাষা-সাহিত্য ও ভাষাতত্ত্বে চার বছর মেয়াদি বি. এ. (সম্মান), এক বছর মেয়াদি এম. এ., দু-বছর মেয়াদি এম. ফিল. ডিগ্রি প্রদান করছে।

এছাড়া এখানে ৪ বছর মেয়াদি আরবী ভাষা-সাহিত্য ও ভাষাতত্ত্বে পিএইচ. ডি. প্রোগ্রামও চালু রয়েছে। বিভাগটিতে ছাত্রদের সুবিধার্থে একটি সমৃদ্ধ সেমিনার লাইব্রেরি রয়েছে যাতে আধুনিক ও প্রাচীন আরবী ভাষা-সাহিত্য ও ভাষাতত্ত্বের ওপর পর্যাপ্ত বই, জার্নাল, সাময়িকী ও থিসিস পেপার রয়েছে।

মধ্য আরবী বিভাগের একাডেমিক কমিটির প্রস্তাবক্রমে ও ডিনস কমিটির সুপারিশ অনুযায়ী ২১/০৭/২০১৬ তারিখের সিন্ডিকেট সভায় আরবী বিভাগের অধীনে Centre for Arabic Teaching, Training and Research (CATTR)’’ নামে একটি সেন্টার খোলার অনুমতি প্রদান করা হয়।

এ সেন্টার প্রতিষ্ঠার উদ্দেশ্য হলো মধ্যপ্রাচ্যে গমনেচ্ছুক বিভিন্ন সামরিক-বেসামরিক পেশাজীবী যেমন: ডাক্তার, ইঞ্জিনিয়ার, নার্স ও শিক্ষকগণকে মৌলিক কথোপকথনের আরবী ভাষা শিক্ষা দান করা।

এছাড়া সেন্টারটি দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত আরবী ভাষার শিক্ষকদের শিক্ষাদানের মানোন্নয়নেরও বিভিন্ন কোর্স ও প্রশিক্ষণ পরিচালনা করছে। প্রতিষ্ঠালগ্ন থেকে আরবী বিভাগের শিক্ষার্থীরা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। রেজিস্ট্রেশন ও অ্যালামনাই এসোসিয়েশনের সদস্য ফর্ম পেতে লিঙ্ক-এ ক্লিক করুন। রেজিস্ট্রেশনের নিয়মাবলী পেতে ক্লিক।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন বিভাগগুলোর মধ্যে আরবী বিভাগ অন্যতম। ‘Corner stone of the University’ হিসেবে খ্যাত এ বিভাগের যাত্রা শুরু হয়েছিল চারজন শিক্ষক নিয়ে ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূচনালগ্নে। তখন এ বিভাগের নাম ছিল ‘আরবী ও ইসলামিক স্টাডিজ বিভাগ।

শামসুল উলামা আবু নসর অহীদ ছিলেন এ বিভাগের প্রথম ‘হেড অব দি ডিপার্টমেন্ট’। এ বিভাগেরই প্রাক্তন ছাত্র ও শিক্ষক ড. এস. এম. হুসাইন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মধ্য থেকে এ বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাইস-চ্যান্সেলর-এর পদ অলংকৃত করেন।

১ম পুনর্মিলনী ও বার্ষিক সাধারণ সভায় অংশগ্রহণে ইচ্ছুক অ্যালামনাই এসোসিয়েশনের সদস্যদেরকে আগামী (২০ ডিসেম্বর) মধ্যে সম্মেলনের জন্য রেজিস্ট্রেশন করতে হবে।

অ্যালামনাই এসোসিয়েশনের সদস্য হওয়ার প্রক্রিয়াও চলমান আছে। রেজিস্ট্রেশনের জন্য যোগাযোগ- অধ্যাপক ড. মোহাম্মদ ইউছুফ, আহ্বায়ক (০১৭১৮০৮২৫৯৫); অধ্যাপক ড. মো. আবদুল কাদির, যুগ্ম আহবায়ক (০১৯৭১০৪৩০৬৫); ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হক (০১৭১১৩০৫৮৪৬); ড. মোহাম্মদ শহীদুল ইসলাম, সদস্য সচিব (০১৭১২১৫০০৪৮); ড. আব্দুল্লাহ্ আল্-মারূফ (০১৫৫২৩৪৬১১৩); জনাব কে. এস. এম. ছালেহ (০১৬৭৬৭৬১৬৪২); জনাব মো. আবদুল হক (০১৭১৬৩২৮৭৮৮)।


সর্বশেষ সংবাদ