নুরের বহিষ্কার চেয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

ডাকসু ভিপি নুরুল হক

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডাকসু ভিপি নুরুল হককে অপসারণ ও শাস্তির দাবিতে স্মারকলিপি দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ। একইসঙ্গে শিক্ষামন্ত্রণালয়, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানের কার্যালয়েও স্মারকলিপি প্রদান করা হয়েছে।

আজ বৃহস্পতিবার মুক্তিযুদ্ধ মঞ্চের মুখপাত্র ঢাবি সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন স্মারকলিপি প্রদানে নেতৃত্ব দেন। এসময় সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মো. মিজানুর রহমান পিকুল এবং সাধারণ সম্পাদক মো খোকন মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) শীর্ষ পদে থেকে নুরুল হক দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, ভিপি পদের দুর্নাম করছেন বলে অভিযোগ তুলেছে মুক্তিযুদ্ধ মঞ্চ। এ বিষয়ে সংশ্লিষ্টদের অবহিত করতে স্মারকলিপি প্রদান করা হচ্ছে বলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন। তিনি বলেছেন, ডাকসু ভিপির পদে থেকে নুর যেসব অনিয়ম করছে তা জানাতে আমরা সুশৃঙ্খলভাবে প্রতিবাদ ও কর্মসূচি চালিয়ে যাচ্ছি। ভিপি নুরের শাস্তির মাধ্যমে ছাত্র নেতাদের কাছে একটি বার্তা পৌছে দেয়া হচ্ছে আমাদের উদ্দেশ্যে। আর যেন কোন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রনেতা এভাবে নিজের পদকে ব্যবহার করে অনিয়ম, দুর্নীতি করার সাহস না পায়। আর শিক্ষার্থীদের স্বার্থে কাজের পরিবর্তে নিজের আখের গোছানোর সাহস দেখাতে না পারে।

পুলিশের আইজিপি ও দুদক চেয়ারম্যানের কাছে স্মারকলিপি প্রদান প্রসঙ্গে তিনি বলেন, জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হয় এমন বিভিন্ন ইস্যুতে সম্প্রতি ভিপি নুর বক্তব্য প্রদান করছেন। যার ফলে সাধারণ মানুষ বিভ্রান্ত হতে পারে এবং আইনশৃঙ্খলা ভেঙে যেতে পারে বলে মনে করছি। এ বিষয়টি পুলিশের আইজিপির কাছে অবহিত করতে স্মারকলিপি প্রদান করা হয়েছে। আর গণমাধ্যমে ভিপি পদের অপব্যবহার করে দুর্নীতি অভিযোগ উঠেছে নুরের বিরুদ্ধে। এ বিষয়টি খতিয়ে দেখার জন্য দুদকের কাছে স্মারকলিপি দেয়া হয়েছে।

বঙ্গভবনে অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীনের নেতৃত্বে (বাঁ থেকে তৃতীয়) স্মারকলিপি প্রদান করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ 

ভিপি নুরুর বিরুদ্ধে আরও নতুন প্রতিবাদ কর্মসূচি গ্রহণ করছে মুক্তিযুদ্ধ মঞ্চ। এ কথা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন। তিনি বলেন, আসছে ১৭ ডিসেম্বর থেকে ভিপি নুরুর বিরুদ্ধে নিন্দা প্রস্তাবের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে হলে স্বাক্ষর সংগ্রহ কর্মসূচি শুরু করা হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি প্রদান


এর আগে মঙ্গলবার তিন দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করে মুক্তিযুদ্ধ মঞ্চ। একইসঙ্গে ডাকসু সভাপতি ও উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন সংঠনের নেতারা। ওই তিন দফা দাবি হচ্ছে— দুর্নীতির অভিযোগ, সাধারণ শিক্ষার্থীদের সাথে প্রতারণা, রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র এবং দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় ডাকসুর ভিপি পদ থেকে নুরুল হক নুরকে অপসারণ ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান; জামায়াত-শিবির দ্বারা পরিচালিত সন্ত্রাসী সংগঠন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদকে ঢাবি ক্যাম্পাসে নিষিদ্ধকরণ এবং নুরুল হক নুরের তত্ত্বাবধানে পরিচালিত কোটা সংস্কার চাই ফেসবুক পেজ ও গ্রুপে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, প্রধানমন্ত্রী ও বীর মুক্তিযোদ্ধাদের অবমাননা করার অপরাধে এসব ফেসবুক পেজ ও গ্রুপের এডমিন ও মডারেটরদের ছাত্রত্ব বাতিলসহ দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ