৭ কলেজে বাইরের শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দিচ্ছে না ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে মাস্টার্সে বাইরের কেউ ভর্তি হতে পারবে না। শুধু সাত কলেজ থেকে স্নাতক (সম্মান) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি হওয়ার সুযোগ পাবেন। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মুনসী শামস উদ্দিন আহম্মদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ন্যায় শুধু অধিভুক্ত সাত কলেজ থেকে স্নাতক পাস করা শিক্ষার্থীরাই কলেজগুলোর স্নাতকোত্তর বা মাস্টার্সে ভর্তি হতে পারবে। যদিও ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ মাস্টার্স সেশনের সাথে জাতীয় বিশ্ববিদ্যালয় বা প্রাইভেট থেকে স্নাতক সম্পূর্ণ করা ছাত্র ছাত্রীরা মাস্টার্সে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছিলো। তবে এবার থেকে সে সুযোগ আর দেয়া হবে না।

তিনি আরো বলেন, অধিভুক্ত হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের নানা পরিকল্পনার ফলে সরকারি সাত কলেজের শিক্ষার মান এখন অনেক বৃদ্ধি পেয়েছে। সেশনজটও কমে এসেছে। এখন সাত কলেজের শিক্ষার্থীরাও নিয়মিত ক্লাস ও ল্যাবে অংশগ্রহন করেছে।

শিক্ষার মান বৃদ্ধিতে স্নাতক পর্যায়ে সাত কলেজের আসন সংখ্যা কমানো হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, সাত কলেজের শিক্ষার মান বৃদ্ধিতে ঢাকা বিশ্ববিদ্যালয় যে পরিকল্পনা নিয়ে কাজ করছে এতে আসন আর বাড়বে না বরং কমবে। আসন কমানো, লাইব্রেরীর উন্নয়ন, ল্যাব উন্নয়ন, অবকাঠামো উন্নয়ন ইত্যাদি বিষয়গুলো নিয়ে কলেজগুলোকে নানা পরামর্শ দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজ হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, বদরুন্নেসা মহিলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সোহরাওয়ার্দী কলেজ।

 


সর্বশেষ সংবাদ