শিক্ষা জীবনের দিনগুলো অনেক লজ্জার ছিল: মৌসুমী (ভিডিও)

আরিফা পারভিন জামান মৌসুমী  © টিডিসি ফটো

শিক্ষা জীবনের দিনগুলো অনেক নমনীয় এবং লজ্জার সাথে পার করতে হয়েছে বলে জানিয়েছেন চিত্র নায়িকা আরিফা পারভিন জামান মৌসুমী। বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে (টিএসসি) ঢাবি ছাত্রীদের জন্য স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন কার্যক্রমের উদ্বোধনকালে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যে জায়গাতে শিক্ষার্থীদের সবচেয়ে বেশি সুযোগ-সুবিধা পাওয়ার কথা সেখানে তাদের সমস্যাগুলো সোনার কিংবা বলার কেউ না থাকলে অনেক কষ্টের সাথে দিন পার করতে হয়। আমরা ঋতুস্রাবের কথা মা বাবাকে বলতে লজ্জা পাই। এটি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

আমাদের কে কতটুকু অবাধ সুযোগ-সুবিধা দেবে তা না ভেবে মেয়েদের স্বাধীনতার বিষয়টি তাদেরকেই ঠিক করতে হবে জানিয়ে তিনি বলেন, লজ্জা ভেঙে পরবর্তী জীবনের কথা ভাবতে হবে। বিশ্ববিদ্যালই শেষ না। পরবর্তী প্রজন্মের জন্য আমরা কি রেখে যাচ্ছি তা নিয়ে ভাবতে হবে।

মেয়েদের শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতার প্রয়োজন আছে জানিয়ে তিনি বলেন, একজন সুস্থ নারী সব কিছু ভালোভাবে মোকাবেলা করতে পারে। সেটা চাকরি হোক কিংবা নিজেকে রক্ষার জন্য হোক। পড়লেখা করার সময় জানার খুব ইচ্ছা হতো ছেলেরা মেয়েদের ঋতুস্রাবের কথা জানে কিনা। বিয়ের পর স্বামীকেও জিজ্ঞেস করেছিলাম। সে বলেছিল জানত না।

ভেন্ডিং মেশিন উদ্বোধন অনুষ্ঠানে ব্যবসায় শিক্ষা অনুষদের ডীন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এসিআইয়ের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ আলমগীর।


মন্তব্য