সমাজের ট্যাবু দূর করতে ঢাবি শিক্ষার্থীদের ভূমিকা রাখতে হবে: শিক্ষামন্ত্রী

ডাকসুর উদ্যোগে ভেন্ডিং মেশিনের উদ্বোধন

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)-এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ে ভেন্ডিং মেশিনের উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুর আড়াইটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির পায়রা চত্বরে এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ।

অনুষ্ঠানে ব্যবসায় শিক্ষা অনুষদের ডীন অধ্যাপক ড. শিবলী রোবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসাবেউপস্থিত ছিলেন এসিআইয়ের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ আলমগীর। আরো উপস্থিত ছিলেন ডাকসুর জিএস গোলাম রাব্বানী, ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, ডাকসুর এজিএস ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন প্রমুখ।

অধ্যাপক নাসরীন আহমাদ বলেন, ছাত্রলীগ এবং ডাকসু কে সবসময় ইতিবাচক মনোভাব নিয়ে কাজ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের কে অসাম্প্রদায়িক, সৃষ্টিশীল, গণতান্ত্রিক, মানবিক কাজ করার জন্য উদ্যোগী হতে হবে । ভেন্ডুিং মেশিন বসানোর মত সুন্দর একটি পরিকল্পনা হাতে নেওয়ায় আমি ডাকসুর সকল নেতৃবৃন্দকে ধন্যবাদ জানায়।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে সমাজে প্রচলিত ট্যাবু দূর করার জন্য সব সময় ভূমিকা রাখতে হবে। মেয়েদের যে স্বাধীনতা তাদের নির্দিষ্ট ঋতুস্রাবের দিনে ক্ষুণ্ন হয় তার জন্য আমাদের সমাজ সচেতনতামূলক কাজ করতে হবে। আগামী বছর (২০২০) সালের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী (মুজিববর্ষ) পালন এবং জাতির পিতার আদর্শ বাস্তবায়ন করার জন্য সকলকে একত্রে কাজ করার আহবান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে বিশিষ্ট অভিনেত্রী ও শিল্পী আরিফা পারভীন মৌসুমি বলেন, আমরা আমাদের ঋতুস্রাবের কথা আমাদের অভিভাবকদের বলতে লজ্জা পাই আমাদের এই লজ্জা দূর করতে হবে। সমাজের রক্ষণশীল মনোভাব দূর করার জন্য নারীদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড.শিবলী রোবাইয়াতুল ইসলাম বলেন, সম্প্রতি এক গবেষণা থেকে জানা যায় যে মেয়েরা সবচেয়ে বেশি ক্যান্সারে আক্রান্ত হয় তার কারণ হলো মেয়েরা স্বাস্থ্যের ব্যাপারে খুব অসচেতন। এর জন্য দায়ী হলো আমাদের সমাজের প্রচলিত ট্যাবু। এ সময় ট্যাবু দূর করাতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান তিনি।

বিশেষ অতিথি হিসাবে আরো বক্তব্যে রাখেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

জয় বলেন, আমরা ছাত্রলীগ ও ডাকসুর সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটি স্বপ্নের সেই কাঙ্ক্ষিত মানের বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করার জন্য যেকোনো ধরণের ছাত্রবান্ধব কাজ করতে সচেষ্ট। তারই ধারাবাহিকতায় আজকের ভেন্ডিং মেশিন। ভবিষ্যতে ছাত্রলীগ তার সকল নির্বাচনী ইশতেহার যা দিয়েছে তা পালন করতে বদ্ধপরিকর।

লেখক ভট্টাচার্য বলেন, আপনারা সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে যে ডাকসুর ভিপি নুরুল হক নুরের যে অডিও ফাঁস হয়েছে তা থেকে আপনারা বুঝতে পারছেন। তিনি এখন শিক্ষাথীদের কল্যাণে কোন কাজ না করে টেন্ডার নিয়ে ব্যস্ত।

এ ছাড়া অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ডাকসুর জিএস গোলাম রাব্বানী ও ডাকসুর এজিএস সাদ্দাম হোসাইন।

বক্তব্য প্রদানকালে গোলাম রাব্বানী বলেন, আমাদের সবাইকে শিক্ষার্থীদের স্বার্থে কাজ করতে হবে। শিক্ষার্থীদেরকে আমাদের সক্রিয়ভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

সাদ্দাম হোসাইন বলেন, আমরা যা স্বপ্ন দেখাই তা বাস্তবায়ন করার জন্য সর্বোচ্চ চেষ্টা করি। ছাত্রলীগের ম্যান্ডেট অনুযায়ী ডাকসু সর্বোচ্চ কাজ করার জন্য সবসময় প্রস্তুত রয়েছে। তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট মেয়েদের হলে সিলিং ফ্যান, মেয়েদের জন্য যথেষ্ট কমনরুমের ব্যবস্হা করা, ইভটিজিং প্রতিরোধের জন্য আহবান জানান।

ডাকসুর সদস্য তিলোত্তমা সিকদার ও ফরিদা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডাকসুর সংস্কৃতি সম্পাদক আসিফ তালুকদার, পরিবহন বিষয়ক সম্পাদক শামস-ই-নোমান, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাহরিমা তানজিন অর্ণি সহ ডাকসুর সকল সম্পাদক ও সদস্য, হল সংসদের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ, ছাত্রলীগের বিভিন্ন হলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদ প্রত্যাশী সহ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ উপস্হিত ছিলেন।


সর্বশেষ সংবাদ