ঢাবি শিক্ষার্থীদের বাসে হামলা, শুধু ভিডিও করলেন ওসি!

নতুন সড়ক আইন সংস্কারের দাবিতে পরিবহন শ্রমিকদের কর্মবিরতিতে সহিংস ঘটনা ঘটেই চলেছে। গুরুত্বপূর্ণ কাজে বের হওয়া সাধারণ মানুষের পাশাপাশি বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাসেও হামলা করছে শ্রমিকরা। 

বুধবার সকালে হামলার শিকার হয়েছে নারায়নগঞ্জ থেকে ছেড়ে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহনকারী বাস ঈশা খাঁ। সকালে রাজধানীর সাইনবোর্ড এলাকায় বাস আটকে হামলা চালিয়েছে শ্রমিকরা। এসময় বাসে ভাঙচুরসহ ড্রাইভারকে ও মারধর করা হয়। এ ঘটনায় কয়েকজন শিক্ষার্থীর আহত হয়েছেন বলে জানা গেছে। 

এদিকে ঘটনাস্থলে পুলিশ উপস্থিত থাকলেও তারা নীবর দর্শকের ভূমিকা পালন করেছেন বলে অভিযোগ শিক্ষার্থীদের। হামলার সময় ধারণকৃত একটি ভিডিওতে এর সত্যতা মিলছে। ভিডিওতে দেখা যাচ্ছে- বিশ্ববিদ্যালয়েল বাসটিকে যখন শ্রমিকেরা আটকিয়ে ভাঙচুর করছে, তখন একজন ওসি ও পুলিশ সদস্যরা এই দৃশ্য মোবাইল দিয়ে ভিডিও ধারণ করছেন। পরে ধারণকৃত ভিডিওটি সামাজিক যোগাযোগমাাধ্যমে ছড়িয়ে পড়লে তীব্র প্রতিবদা জানায় অনেকে। ভিডিও ধারণকারী পুলিশের পরিচয় নিশ্চত হওয়া যায়নি। তবে তারা নারায়নগঞ্জের কোন একটি থানার হতে পারে বলে ধারণা শিক্ষাথীদের। 

ঈশা খাঁ বাস কমিটির সাংগাঠনিক সম্পাদক নাজমুল ইসলাম ইমনের কাছ হামলার বিষয়ে জানতে চাইলে তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বাসটি নারায়নগঞ্জ ছেড়ে সাইনবোর্ড এলাকায় আসলে রাস্তায় আন্দোলনকারী শ্রমিকেরা আটকে দেয়। এটি বিশ্ববিদ্যালয়ের বাস তাই ছেড়ে দিতে আহবান জানায় শিক্ষার্থীরা। কিন্তু তারা অমান্য করে বাসে ভাঙচুল চালায়। অপরদিকে ঘটনাস্থলে উপস্থিত পুলিশ শ্রমিকদের বাধা না দিয়ে ভিডিও ধারণ করে। 

এদিকে ঈশা খাঁ ও ক্ষণিকা বাসে হামলাকারীদের বিরুদ্ধে মামলা করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্প্রতিবার দুপুর উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এ কথা জানিয়েছেন। এর আগে দুপুর সাড়ে বারোটার দিকে রাজু ভাস্কর্যের পাদদেশে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

এ সময় ডাকসু নেতারা বাস হামলার সাথে যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। একই সাথে ভবিষ্যতে যাতে এরকম কর্মকাণ্ড আর না ঘটে সেজন্য তারা শ্রমিকদের হুঁশিয়ারি দেন। ভবিষ্যতে এরকম হামলার কর্মকাণ্ড ঘটলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কঠোর থেকে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবেন বলে তারা জানান।

মানববন্ধনের পর ডাকসু নেতৃবৃন্দ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সাথে সাক্ষাৎ করে হামলার সাথে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার জন্য জোর দাবি জানিয়েছেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের ভিসি হামলায় সাথে যারা জড়িত তাদের বিরুদ্ধে মামলা করবেন বলে তিনি জানিয়েছেন। এ বিষয়ে আখতারুজ্জামান বলেন, ‘আমি গত কালকে বলেছি আজকেও বলছি যারা এই হামলার সাথে জড়িত তাদের বিরুদ্ধে আমরা যেখানে ঘটনা ঘটেছে ওই থানায় মামলা করব।’


সর্বশেষ সংবাদ