গণরুম-গেস্টরুম-সন্ত্রাসের বিরুদ্ধে ব্যতিক্রমী স্থিরচিত্র প্রদর্শনী (ভিডিও)

  © টিডিসি ফটো

ক্ষমতাসীন ছাত্র সংগঠনের ‘নির্যাতনের শৃংখল’ থেকে মুক্তির জন্য শিক্ষার্থীদের উদ্যোগে গণরুম-গেস্টরুম ও সন্ত্রাসবিরোধী স্থিরচিত্র প্রদর্শন শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। আজ শনিবার দুপুর ১২টায় ‘বৈধ সিট আমার অধিকার মঞ্চ’ এর উদ্যোগে শুরু হয়েছে এই স্থিরচিত্র প্রদর্শনী।

কলাভবনের সামনে এ প্রদর্শনী করা হচ্ছে। নির্যাতন-নিপীড়ন থেকে সাধারণ শিক্ষার্থীদেরকে মুক্ত করতে ‘বৈধ সিট আমার অধিকার’ মঞ্চ আয়োজন করেছে।

আয়োজকরা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে প্রশাসনের মাধ্যমে বৈধভাবে সিট প্রদান, গেস্টরুম নামক টর্চার সেল বন্ধ করাসহ ৬ দফা দাবিতে সোচ্চার এই মঞ্চের কর্মীরা। বিভিন্ন পেপার কাটিং থেকে শুরু করে নির্যাতিত অনেক শিক্ষার্থীদের ছবি প্রদর্শনীতে রয়েছে।

প্রদর্শনীর প্ল্যাকার্ডে লেখা রয়েছে, ‘বৈধ সিট আমার অধিকার’, ‘তোমরা যারা ম্যানার শেখাও, তোমাদের ম্যানারের কি খবর’ লেখা আছে। আগামী তিন দিনের কর্মসূচীতে রয়েছে, ১৭ নভেম্বর ছাত্রনেতাদের বক্তব্য, ১৮ নভেম্বর গেস্টরুমের বিরুদ্ধে সাধারন শিক্ষার্থীদের বক্তব্য এবং ১৯ নভেম্বর রয়েছে আঁকিবুকি ও লেখাজোকা।

‘বৈধ সিট আমার অধিকার’ মঞ্চের প্রধান সমন্বয়ক আরমানুল হক বলেন, ‘যারা নতুন আসবে তাদেরকে আমরা দেখাতে চাচ্ছি প্রাচ্যের অক্সফোর্ডের আসল চিত্র। তারা যেন হলে ওঠার সময় পলিটিক্যালি না ওঠে এবং প্রশাসনিকভাবে ওঠে। আমরাও নির্যাতনের শিকার হয়েছিলাম। আমাদের মাথা গোঁজার ঠাই ছিল না বলে আমরা পলিটিক্যালি উঠছিলাম।’

তিনি বলেন, ‘আমরা চাইনা আমাদের ছোট ভাইয়েরা নির্যাতনের শিকার হোক।’

এসব প্রদর্শনী দেখে ভর্তি হতে আসা শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক ছড়াবে কিনা এমন প্রশ্নে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বৈধ সিট আমার অধিকার মঞ্চের এক শিক্ষার্থী বলেন, ‘আতঙ্ক ছড়ানোর কিছুই নেই।কারণ আতঙ্ক আসলেই আছে। নতুন করে আতঙ্ক ছড়াবেনা।’

তারা ৬টি দাবি নিয়ে আন্দোলন করছেন। আবাসিক হলে প্রথম বর্ষ থেকে বৈধ সিটের নিশ্চয়তা প্রদানসহ ৬ দফা দাবির মধ্যে আরও রয়েছে- গেস্টরুম নামক টর্চার সেল সম্পূর্ণ বন্ধ করতে হবে; হলে অবস্থানরত অবৈধ এবং অছাত্রদের হল ত্যাগে বাধ্য করতে হবে; পলিটিক্যাল গণরুম সম্পূর্ণ বাতিল করতে হবে; সিট বরাদ্দে রাজনৈতিক হস্তক্ষেপ চলবে না এবং পলিটিক্যাল রুমের নামে রুম দখল চলবে না।


সর্বশেষ সংবাদ