ঢাবির নতুন শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করবে ডাকসু

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের পূর্ব সচেতনতা এবং আত্ম-উন্নয়নের জন্য বিনামূল্যে কর্মশালার আয়োজন করবেন ডাকসু সমাজসেবা সম্পাদক আখতার হোসেন। আজ শনিবার সকাল ৯টা থেকে কলাভবনের সামনে এজন্য ফ্রি রেজিষ্ট্রেশন শুরু হয়েছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশের গ্রামীণ প্রান্তীয় এলাকা থেকে শুরু করে শহরের বিভিন্ন জায়গা থেকে শিক্ষার্থীরা মেধার স্বাক্ষর রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। বিশ্ববিদ্যালয়ে এসে অনেক কিছুই তাদের নতুনভাবে শিখতে হয়। অনেক অপরিচিত প্রত্যয়ের সাথে খাপ খাইয়ে নিতে হয়।

শুরু থেকে সঠিক গাইডলাইন না পেলে হতাশায় ভোগেন শিক্ষার্থীরা। কমিউনিকেশন স্কিল, স্পিকিং স্কিল, এসাইনমেন্ট প্রস্তুতি, ক্লাস প্রেজেন্টেশনের মত অনেককিছুর সাথে নতুনভাবে পরিচয় ঘটে তাদের। বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই আত্ন-উন্নয়ন না করলে এসব থেকে পিছিয়ে থাকে শিক্ষার্থীরা। সে জন্য এ আয়োজন।

এই সচেতনতামূলক কর্মশালার বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক উল্লেখ করে আখতার হোসেন দা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে নতুন যারা আসে তারা বিশ্ববিদ্যালয় সম্পর্কে তেমন কিছুই জানে না। নতুন পরিবেশে এসে তারা নিজেদেরকে কিভাবে খাপ খাইয়ে নেবে, কেমন করে কমিউনিকেশন স্কিল ডেভেলপ করবে, কিভাবে একাডেমিক কার্যক্রমে স্কিলফুল হবে, বিশ্ববিদ্যালয়ের নানা সুবিধা জানতে পারবে, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাব এবং অর্গানাইজেশন সম্পর্কে জানবে এবং সময়কে কিভাবে ইফেক্টিভলি ইউজ করতে পারবে সে সম্পর্কে ওয়াকিবহাল করব।’

তিনি আরো জানান, ‘বিশ্ববিদ্যালয়ে নিজেদেরকে এগিয়ে রাখতে পারবে এমন গাইডলাইন নিয়ে কর্মশালার আয়োজন করা হবে।’


সর্বশেষ সংবাদ