বইয়ের সঙ্গে পেঁয়াজ ফ্রি দিচ্ছে ঢাবি শিক্ষার্থী

  © সংগৃহীত

দেশে পেঁয়াজের ঝাঁজ বেড়েই চলছে। বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৪০ টাকায়। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন প্রতিক্রিয়া দেখা গেছে। ব্যবসায়ীদের এমন কর্মকাণ্ড ও পেঁয়াজের বাজারের ঊর্ধ্বমুখিতার প্রতিবাদ জানাতে ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সাবেক শিক্ষার্থী সাজ্জাদুল ইসলাম।

পাঠকরা বই কিনলে প্রতিটি বইয়ের সাথে প্রতিবাদ হিসেবে একটি করে পিয়াজ ফ্রি দিবেন বলে জানিয়েছেন বইয়ের ব্যবসার সাথে সম্পৃক্ত এই শিক্ষার্থী।

জানা যায়, পাঠকদের নিকট দীর্ঘদিন ধরে বই বিক্রি করে আসছেন এ শিক্ষার্থী। পিয়াজের দাম বৃদ্ধিতে শুরু থেকে প্রতিবাদ জানিয়ে আসছেন। সর্বশেষ ব্যবসায়ীদের কর্মকাণ্ডের প্রতিবাদে এই কার্যক্রম হাতে নেন তিনি।

বই

সাজ্জাদুল ইসলাম তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ‘ভোলগা থেকে গঙ্গা, দাম ২০০ টাকা মাত্র। সাথে বড় একটা পেঁয়াজ ফ্রি... পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধিতে মিশোপার পক্ষ থেকে প্রতিবাদ হিসেবে আমরা প্রতি বইয়ের সাথে একটা করে পেঁয়াজ ফ্রি দিবো।’

স্ট্যাটাস

স্ট্যাটাসের বিষয়ে সাজ্জাদের জানান, চলতি সময়ে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে পড়ছে। প্রতি কেজি পেঁয়াজের দাম ২০০ টাকা ছাড়িয়ে গেছে। কোথাও কোথাও এই পেঁয়াজের জন্য মারামারি করতে হচ্ছে।

তিনি বলেন, এমন দুর্দিনে কিছু অসাধু ব্যবসায়ী নিজেদের ব্যবসায়ীক স্বার্থ আদায় করতে বিভিন্ন ধরনের অফার দিচ্ছেন। তার প্রতিবাদ হিসেবে আমি এ প্রতিবাদী কার্যক্রম শুরু করেছি।

কতদিন এ কার্যক্রম চলবে এমন প্রশ্নে সাজ্জাদ বলেন, ‘পেঁয়াজের বাজার স্থিতিশীল হওয়া এবং পেঁয়াজ নিয়ে ব্যবসায়ীক রাজনীতি বন্ধ না করা পর্যন্ত এ প্রতিবাদ কর্মসূচি চলবে।’


সর্বশেষ সংবাদ