আইয়ুব খানের এনএসএফের ভূমিকায় ছাত্রলীগ: ভিপি নুর

ভিপি নুরের নেতৃত্বে ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল  © সংগৃহীত

ছাত্রলীগ এখন পূর্ব পাকিস্তানের সামরিক শাসক আইয়ুব খানের ছাত্রসংগঠন এনএসএফের ভূমিকায় অবতীর্ণ হয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রেক্ষিতে তিনি এ মন্তব্য করেছেন। একই সঙ্গে তিনি শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচারও দাবি করেছেন।

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল কর্মসূচির ডাক দেন ডাকসু ভিপি নুরুল হক নুর। মিছিলের আগে রাজু ভাস্কর্যের পাদদেশে দেওয়া বক্তব্যে ভিপি নুর বলেন, ‘প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রলীগ একটি সন্ত্রাসী বাহিনীতে পরিণত হয়েছে। ছাত্রলীগের গত কয়েক বছরের কর্মকাণ্ড পর্যালোচনা করলে দেখা যায়, তাদের কর্মকাণ্ড কোনো ছাত্রসংগঠনের কর্মকাণ্ডের মধ্যে পড়ে না৷ শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে ছাত্রলীগের সন্ত্রাসীরা হামলা চালায়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও তা-ই হয়েছে। দুঃখের বিষয়, জাহাঙ্গীরনগরের কলঙ্কিত উপাচার্য ফারজানা ইসলামকে রক্ষার জন্য ছাত্রলীগের লাঠিয়াল বাহিনী আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে।’

এসময় আরও বক্তব্য দেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মার্ক্সবাদী) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকী, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান ও বিন ইয়ামিন মোল্লা। পরে রাজু ভাস্কর্য থেকে মিছিল শুরু হয়। শামসুন নাহার হল, রোকেয়া হল ও মল চত্বর হয়ে সূর্য সেন হলের সামনে দিয়ে কলাভবন, শ্যাডো ও অপরাজেয় বাংলার সামনে দিয়ে ফের টিএসসিতে গিয়ে মিছিলটি শেষ হয়।

মিছিল শেষে রাজু ভাস্কর্যে ভিপি নুর বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদে আগামীকাল (বুধবার) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আবারও বিক্ষোভ কর্মসূচি করা হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ