ঢাকা বিশ্ববিদ্যালয়সহ তিন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ

ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  © সংগৃহীত

ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য অ্যাডভোকেট মো. আবদুল হামিদ। রবিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে আলাদা আলাদা প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) নির্বাচিত প্যানেল থেকে উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বর্তমান ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারকে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আর বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজকর্ম বিভাগের অধ্যাপক মো. ছাদেকুল আরেফিন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে চার বছর মেয়াদে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর আগে ২০১৭ সালের ৬ সেপ্টেম্বর থেকে অদ্যাবধি তিনি ‘সাময়িকভাবে’উপাচার্যের দায়িত্ব পালন করে আসছেন। এাদিকে, গত জুলাইয়ে ঢাবির সিনেট অধিবেশনে উপাচার্য প্যানেল চূড়ান্ত করা হয়। এই প্যানেলে ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মাকসুদ কামাল। এ প্যানেল থেকেই রবিবার রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে চার বছরের জন্য উপাচার্য হিসাবে নিয়োগ দিয়েছেন।

এদিকে, বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন (আরেফিন মাতিন)। চার বছর মেয়াদে তিনি দায়িত্ব পালন করবেন। ঢাবি ও বরি উপাচার্য নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, এই নিয়োগ চার বছর বলবৎ থাকবে। তবে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মনে করলে মেয়াদের আগেই এই নিয়োগ বাতিল করতে পারবেন।

এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগের অধ্যাপক ও উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারকে বিদ্যালয়টির উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর আগে চলতি বছরের ১৩ জুন থেকে তিনি উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। তার নিয়োগের শর্তে বলা হয়েছে, তাকে উপ-উপাচার্যের পদ ছাড়তে হবে এবং সিনেট কর্তৃক নির্বাচিত প্যানেল থেকে নিয়মিত উপাচার্য নিয়োগ না দেওয়া অথবা পুনরাদেশে না দেওয়া পর্যন্ত এই নিয়োগ বলবৎ থাকবে। তবে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মনে করলে যে কোনও সময় এই নিয়োগ বাতিল করতে পারবেন।

এই তিন উপাচার্যের নিয়োগের শর্তে বলা হয়, উপাচার্য পদে তাদের বর্তমান পদের সমপরিমাণ বেতন ভাতা প্রাপ্য হবেন। তবে বিধি অনুযায়ী অন্যান্য সুযোগ সুবিধা ভোগ করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

এদিকে, টানা প্রায় ৭ মাস পর নতুন উপাচার্য পেলো বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। জানা যায়, ছাত্র আন্দোলনের কারণে চলতি বছরের ২৬ মার্চ থেকে তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. এস এম ইমামুল হক বিশ্ববিদ্যালয় থেকে ৪৪ দিনের ছুটিতে যান। এরপর আর তিনি কর্মস্থলে ফিরতে পারেননি। মাঝে বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ট্রেজারারকে রুটিন দায়িত্ব হিসেবে ভিসির কাজ পরিচালনার দায়িত্ব দেয় শিক্ষা মন্ত্রণালয়। ট্রেজারারও গত ৮ অক্টোবর তার মেয়াদ শেষ করলে ববি অভিভাবক শুন্য হয়ে পরে। অবশেষে রবিবার অধ্যাপক ড. মো: সাদেকুল আরেফিনকে নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেয় সরকার।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ