ক্রিমিনোলজি নিয়ে কেন পড়বেন?

অপরাধ নিয়ে পড়াশোনা! বিষয়টি ভাবতেই অবাক লাগে। অপরাধ কথাটি শুনার পর আমাদের মধ্যে কৌতুহল অনেকটাই বেড়ে যায়।মনের অজান্তেই রহস্যের ডালপালা গজাতে থাকে। আর যদি হয় অপরাধ নিয়ে পড়াশোনা তখন তো কথাই নেই।

অপরাধ কি (Crime): অপরাধ হল এক ধরনের অস্বাভাবিক আচরণ যা সমাজ ও প্রচলিত আইন কর্তৃক স্বীকৃত নয়। সমাজবিজ্ঞানী কোনিগ-এর মতে, ‘‘সমাজ বা গোষ্ঠী দ্বারা দৃঢ়ভাবে অসমর্থিত বা নিষিদ্ধ মানব আচরণই হল অপরাধ।’’

ক্রিমিনোলজি কি (Criminology)?
আমাদের সমাজে প্রতিনিয়তই বিভিন্ন অপরাধ সংগঠিত হচ্ছে। সময়ের পরিবর্তের সাথে সাথে অপরাধের ধরনও পাল্টে যাচ্ছে।গুপ্তহত্যা, প্রকাশ্যে কুপিয়ে কিংবা গুলি করে হত্যা সন্ত্রাস, গুম, ধর্ষণ, নারী ও মানব পাঁচার, দুর্নীতি, স্বজনপ্রীতি, মাদক, জঙ্গি হামলা, সাইবার সহ নানা অপরাধ দিন দিন বেড়েই চলছে। এসব অপরাধমূলক কার্যকলাপ নিয়ে অপরাধীদের আচরণ অনুসন্ধান, অপরাধের সামাজিক নিয়ন্ত্রণ বিচার, বিশ্লেষণ, প্রতিকার ও কর্মপন্থা নির্ধারণ নিয়ে অধ্যয়নকে ক্রিমিনোলজি বলে।

বাংলাদেশে পদযাত্রা
বাংলাদেশে ২০০৪ সালে মওলানা ভাসানী বিজ্ঞান প্রযুক্তি ও বিশ্ববিদ্যালয়ের মাধ্যেমে ক্রিমিনোলজি বিভাগ যাত্রা শুরু হলেও উন্নত বিশ্বে বহু আগেই বিষয়টি স্থান করে নিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৩-২০১৪ সেশনে বিষয়টি চালু করার মাধ্যমে নতুন মাত্রা পেয়েছে। এখানে ব্যাচেলর অব অর্নাস, মাস্টার্স, এমফিল ও পিএইডি করার সুযোগ রয়েছে।

শিক্ষক হিসাবে যারা
ক্রিমিনোলজির পদচারণা বেশ কিছু দিন আগে শুরু হলেও এখানে ক্লাস নেন অপরাধবিজ্ঞানী ড. জিয়া রহমান, শাহরিয়া আফরিন, উম্মে ওয়ারা মিশু, মাহফুজুল হক মারজান, রেহনুমা সিদ্দিক, এবিএম নাজমুস সাকিব।
গেস্টটিচার হিসেবে ক্লাস নেন CTTC শাখার প্রধান ডিআইজি মনিরুল ইসলাম, ফরেনসিন শিক্ষক ড.মাহফুজুল হক সুপণ, ক্লিনিকাল সাইকোলজিস্ট ড.মাহফুজা খানমসহ আইন শৃঙ্খলা বাহিনীর অনেক ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কোর্সসমূহ: মূলত আইন, নৃবিজ্ঞান, সোসিওলজি, ক্রিমিনাল সাইকোলজি, পরিসংখ্যান, জেনোসাইড স্ট্যাডি, সিকিউরিটি ম্যানেজমেন্ট, পুলিসিং,পলিটিক্যাল ইকোনমি এন্ড ক্রাইম, ফরেনসিক ইত্যাদি বিষয় গুলোর সাথে সম্পর্কিত করে ক্রিমিনোলজি পড়ানো হয়।

আসন সংখ্যা: বিজ্ঞান +মানবিক+বিজনেস স্ট্যাডিস(৩৫+২০+১০)

ফলাফল কেমন হয়: (CGPA)সামাজিক বিজ্ঞান অনুষদের মধ্যে তুলনামূলক ফলাফল ভাল । প্রথম দুটি ব্যাচের গড় CGPA প্রায় ৩.৫০ এর কাছাকাছি।

সবচেয়ে ভাল দিক: আধুনিক সুসজ্জিত ক্লাস রুম।

ক্যারিয়ার গঠন: বাংলাদেশে বিভাগটি নতুন চালু হলেও ইতোমধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। বিসিএস পুলিশ ক্যাডার যাদের প্রথম পছন্দ তারা এই বিভাগে পড়তে পারেন। এ ছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থা যেমন এনএসআই, পুলিশের এসবি, ডিবি, সিআইডি, ডিজেএফ আই, জেলখানার জেলার সহ নানা চাকরির ক্ষেত্রে এই বিষয়টি আপনার পথ চলার সহায়ক ভূমিকা পালন করবে। বেসরকারী চাকরি, দেশী বিদেশী বিভিন্ন এনজিও তে কাজ করার থাকছে বিশাল সুযোগ। তাছাড়া সামাজিক বিজ্ঞান অনুষদের বিষয়গুলো পড়ে যে ধরনের কর্মক্ষেত্র রয়েছে তার প্রায় সবগুলোতে ক্রিমিনোলজি দাপিয়ে বেড়াবে।

তাহলে আর দেরী কেন, অপরাধ-রহস্য সম্পর্কে যাদের তুমুল আগ্রহ, যারা গতানুগতিক বিষয়ের বাইরে পড়তে চান তারা অবশ্যই স্মার্ট। আর স্মার্টদের প্রথম পছন্দ ক্রিমিনোলজি। আমি পড়ছি ক্রিমিনোলজি, আপনি পড়ছেন তো?

লেখক: শিক্ষার্থী, ক্রিমিনোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ