ঢাবির ক ইউনিটের ফলাফলে ভুল

দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি সাদা দলের

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষার ভুল ফলাফলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের অতীত ইতিহাস ও মর্যাদাকে ভূলুন্ঠিত করা হয়েছে বলে মনে করছে সাদা দল।

সোমবার (২১ অক্টোবর) সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে ব্যবসায় শিক্ষা অনুষদের সান্ধ্যকোর্ষে অনিয়ম করে ভর্তি হওয়া ৩৪ শিক্ষার্থী এবং ডাকসু’র বর্তমান জিএসেকে নিয়ম বহির্ভূতভাবে এমফিলে ভর্তির নিন্দা জানানো হয়।

সাদা দলের বিবৃতিতে বলা হয়, ২০ অক্টোবর প্রকাশিত ঢাকা বিশ্ববিদ্যালয় “ক” ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলের ত্রুটির ঘটনায় আমরা বিস্মিত ও ক্ষুব্ধ। ভর্তি পরীক্ষার কার্যক্রম পরিচালনার সাথে সংশ্লিষ্টদের দায়িত্বহীনতার কারণেই এমনটি হয়েছে বলে আমরা মনে করি। তাই এরূপ দায়িত্বহীন কাজের আমরা তীব্র নিন্দা জানাচ্ছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়কে জাতির গর্বের প্রতিষ্ঠান উল্লেখ করে বিবিৃতি বলা হয়, সুষ্ঠু ও স্বচ্ছ ভর্তি পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ের দীর্ঘ দিনের ঐতিহ্য। কিন্তু আজ এর স্বচ্ছতা সম্পর্কে বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে। ইতোপূর্বে পরপর তিন বছর ঘ ইউনিটের প্রশ্নপত্র ফাঁসের ঘটনা, গত শিক্ষাবর্ষে এজন্য ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা গ্রহণ, অবৈধ ও অনিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় বিজনেস স্টাডিজ অনুষদের ৩৪ শিক্ষার্থীকে ভর্তি এবং ডাকসু’র বর্তমান জিএসের বিধিবহির্র্ভূত প্রক্রিয়ায় এম.ফিল প্রোগ্রামে ভর্তির ঘটনায় বিশ্বদ্যিালয়ের ভাবমূর্তি যখন মারাত্মকভাবে প্রশ্নবিদ্ধ, ঠিক তখনি ক ইউনিটের ভর্তির পরীক্ষার ফলাফলে ভুল কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

ফলাফল স্থগিত যথেষ্ট উল্লেখ করে এতে বলা হয়, আমরা মনে করি যাদের দায়িত্বহীনতার কারণে এ ঘটনাটি ঘটেছে, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা উচিৎ। কারো গাফিলতি ও দায়িত্বহীনতার কারণে কোনো শিক্ষার্থীর স্বপ্ন ভুলণ্ঠিত হোক এটি কোনোভাবেই কাম্য নয়। তাই ফলাফল পুনঃনিরীক্ষণ করে দ্রুত ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ এবং একই সাথে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এ ত্রুটির জন্য দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় কর্র্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।

বিবৃতিতে সাদা দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. লুঃফর রহমান এবং অধ্যাপক ড. মো. মোর্শেদ হাসান খানসহ অন্যান্যের মধ্যে স্বাক্ষর করেন অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. মোঃ আখতার হোসেন খান, অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, অধ্যাপক ড. মো. আবুল কালাম সরকার, অধ্যাপক মো. আতাউর রহমান বিশ্বাস, অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম, অধ্যাপক ড. দিল রওশন জিন্নাত আরা নাজনীন, অধ্যাপক ড. মামুন আহমেদ, অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান খান, অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, অধ্যাপক ড. মো. নুরুল আমিন, ড. মো. মহিউদ্দিন, অধ্যাপক ড. মো. গোলাম রব্বানী, অধ্যাপক ড. মো. আবদুর রশীদ, অধ্যাপক আহমেদ জামাল আনোয়র, মোহাম্মদ দাউদ খান, ইসরাফিল প্রামাণিক, মো. আল আমিন, সাবরিনা শাহনাজ প্রমুখ।


সর্বশেষ সংবাদ