ঢাবির ভর্তি পরীক্ষা: ‘ক’ ইউনিটে তৃতীয় রিদম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক' ইউনিটের অধীন স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবছর ‘ক’ ইউনিটে সমন্বিতভাবে পাসের হার মোট পরীক্ষার্থীর ১৩.০৫ শতাংশ।

এবারের ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে তৃতীয় হয়েছেন সাত্তিক ইসলাম রিদম। তার মোট প্রাপ্ত নম্বর ১৭৭.২৫। তার পিতা আমিনুল ইসলাম, মাতা সাবীরা আহমেদ।

জিপিএর ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে আসিফের মোট নম্বর ৮০। এছাড়া ভর্তি পরীক্ষায় এমসিকিউতে ৭৫-এর মধ্যে ৫৯.৭৫ পেয়েছেন তিনি। আর লিখিত পরীক্ষায় ৪৫-এর মধ্যে পেয়েছেন ৩৭.৫০। এমসিকিউ ও লিখিত পরীক্ষায় তার মোট নম্বর ৯৭.২৫।

ভর্তি পরীক্ষায় নৈর্ব্যক্তিক অংশে পাস করেছেন ২৫ হাজার ৯২৭ জন পরীক্ষার্থী। আর নৈর্ব্যক্তিক ও লিখিত অংশে সমন্বিতভাবে পাস করেছেন ১১ হাজার দুইশত সাতজন জন পরীক্ষার্থী।

এবছর ‘ক’ ইউনিটের এক হাজার ৭৯৫টি আসনের বিপরীতে আবেদন করেছিল ৮৮ হাজার নয়শত ৯৬ শিক্ষার্থী। তন্মধ্যে ৮৫ হাজার আটশত ৭৯ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেন।

রোববার (২০ অক্টোবর) দুপুর সাড়ে ১২ টার সময় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে (কক্ষ নং-২১৪) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপস্থিত হয়ে এই ফলাফল প্রকাশ করেন।

প্রসঙ্গত, গত ২০ সেপ্টেম্বর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সে হিসেবে পরীক্ষার পর এক মাস সময় অতিবাহিত হয়েছে। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল ১৪ দিন পর গত ২৬ সেপ্টেম্বর এবং কলা অনুষদভুক্ত 'খ' ইউনিটের ফল ভর্তি পরীক্ষার প্রায় তিন সপ্তাহ পর গত ১৩ অক্টোবর প্রকাশিত হয়।


সর্বশেষ সংবাদ