মুক্তচিন্তার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত থাকা গুরুত্বপূর্ণ: স্পিকার

  © টিডিসি ফটো

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘মুক্তচিন্তা একটি জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। বিশেষ করে যারা উদীয়মান শিক্ষার্থী, যারা আগামী দিনে বিভিন্ন পেশার দায়িত্ব নেবে, তাদের মুক্তচিন্তার সঙ্গে সম্পৃক্ত থাকা খুবই গুরুত্বপূর্ণ। তার পাশাপাশি বাক স্বাধীনতাও।’

শনিবার (১৯ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত বাংলাদেশ যুব ছায়া সংসদের অষ্টম অধিবেশন এসব কথা বলেন তিনি।

‘খাদ্য অপচয় রোধ, পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিত করুণ, যুব ক্ষমতায়নে অগ্রাধিকার দিন’ প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ যুব ছায়া সংসদ তাদের এই অষ্টম অধিবেশনের আয়োজন করে।

ছায়া সংসদের উক্ত অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার শিরীন শারমিন বলেন, ‘এই ধরনের ছায়া সংসদের ধারণার চর্চার মধ্য দিয়ে মুক্তচিন্তার বিকাশ ঘটে। এর মধ্য দিয়ে পরমত সহিষ্ণুতার একটি সংস্কৃতি গড়ে ওঠে যেটা গণতন্ত্রের জন্য একেবারে অপরিহার্য। গঠনমূলক সমালোচনা গ্রহণ করার মন মানসিকতা আমাদের অবশ্যই গড়ে তুলতে হবে। সেটার বীজ একবারে শিক্ষার্থীদের শিশুবেলা, ছোটবেলা থেকেই বপন করতে হবে। তাহলেই কিন্তু আমাদের মধ্যে পরমত সহিষ্ণুতার আরও ভালোভাবে গড়ে ওঠবে।’

অনুষ্ঠানে শিরীন শারমিন দেশের জনগণের পুষ্টিমান বৃদ্ধির জন্য দেশীয় ফলমূল ও শাক সবজি খাওয়ার পরামর্শ দেন।

সম্প্রতি ধানের দাম কম হওয়ার পরিপ্রেক্ষিতে চাহিদার সাথে মিল রেখে উৎপাদন করার প্রয়োজনীয়তা ব্যক্ত করেন তিনি। চাহিদার চেয়ে উৎপাদন বেশি হলে রপ্তানিযোগ্য ফসল উৎপাদন করা উত্তম বলে মনে করেন তিনি।

এছাড়া, খাদ্য অপচয়সহ যেকোনো ধরনের অপচয় রোধের জন্য লিনিয়ার ইকোনমি তথা একরৈখিক অর্থনীতির পরিবর্তে সার্কুলার ইকোনমি অর সার্কুলারিটি তথা চক্রাকারিক অর্থনীতির সুবিধা বিবেচনা করে দেখার জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানান তিনি।

শনিবার সকালে শুরু হওয়া দিনব্যাপী ছায়া সংসদের অষ্টম এই অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে সংসদ সদস্য অ্যারোমা দত্ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী অ্যারোমা দত্ত ছায়া সংসদের এ ধরনের আয়োজনের উচ্ছ্বসিত প্রসংশা করেন। তাদের সময়কালে এ ধরনের আয়োজন না থাকার আক্ষেপ প্রকাশ করেন তিনি। তাহলে তিনি আরও ভালো করে সংসদ ও দেশের জন্য ভূমিকা পালন করতে পারতেন বলে জানান।

সর্বদলীয় সংসদীয় গ্রুপের (এপিপিজি'স) সেক্রেটারি জেনারেল ও আমার অধিকার ফাউন্ডেশনের চেয়ারপার্সন শিশির শীলের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন।

বাংলাদেশ যুব ছায়া সংসদ এর আয়োজিত অষ্টম এই অধিবেশনে বাংলাদেশের জাতীয় সংসদের সংসদীয় নির্বাচনী এলাকার আদলে ৩০০ জন এবং সংরক্ষিত মহিলা আসনের ৫০ জন, মোট ৩৫০ জন শিক্ষার্থী সংসদে প্রতিনিধিত্ব করেন।

বাংলাদেশ যুব ছায়া সংসদ কর্তৃক আয়োজিত অষ্টম অধিবেশনে ঢাকা-১৩ আসনের বিরোধী দলীয় সংসদ সদস্য সাদিয়া বাতেন যুতি কর্তৃক আনীত ‘খাদ্য অপচয় রোধ, পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিত করুণ, যুব ক্ষমতায়নে অগ্রাধিকার দিন’ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় ২৫ জন সরকারি ও বিরোধী দলীয় সংসদ সদস্য অংশ নেন। আলোচনায় উত্থাপিত প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।


সর্বশেষ সংবাদ