‘ক’ ইউনিটের ফলাফল প্রস্তুত, প্রকাশ শিগগিরই

  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রস্তুত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান সম্মতি দিলে দ্রুত এ ফলাফল প্রকাশ করা হবে। গত ২০ সেপ্টেম্বর এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়ক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক তোফায়েল আহমদ চৌধুরী। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘ফলাফল প্রস্তুত করে জমা দেওয়া হয়েছে। এখন প্রকাশ করার দায়িত্ব কর্তৃৃপক্ষের।’

‘ক’ ইউনিটের একটি প্রশ্নে ছোট ভুল থাকায় সময় নষ্ট করেও উত্তর মিলাতে পারেননি অনেক পরীক্ষার্থী। এজন্য ওই প্রশ্নের উত্তরদানকারী পরীক্ষার্থীরা ভুল অংশের জন্য ফ্রি নম্বর পাবেন বলে পাবেন বলেও জানিয়েছেন তিনি।

২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ঘেঁটে দেখা গেছে, পদার্থবিজ্ঞানের লিখিত অংশের প্রথম প্রশ্নের ইংরেজি অনুবাদে আদি বেগ দেওয়া থাকলেও বাংলায় সেটি ছিল না। ফলে এ প্রশ্নের পেছনে অনেক সময় নষ্ট করেও উত্তর মিলাতে পারেননি অনেক পরীক্ষার্থী।

প্রশ্নপত্রের ওই ভুলের জন্য পরীক্ষার হলে সময় নষ্ট হওয়ায় ক্ষোভ জানিয়েছিলেন পরীক্ষার্থী ও অভিভাবকদের অনেকে। বাংলায় প্রশ্নটি ছিল এ রকম- ‘সমবেগে চলন্ত ২ হাজার ৫০০ কেজি ভরের একটি গাড়ি মন্দনের ফলে ২ হাজার ৫০০ মিটার দূরত্ব অতিক্রম করার পর থেমে গেল। গাড়িটি থামানোর জন্য প্রদত্ত বল ও থামার সময় নির্ণয় করো।’

ইংরেজি প্রশ্নে (যারা ইংরেজি মাধ্যমে পড়াশোনা করেছেন তাদের জন্য) গাড়িটির সেকেন্ডে ৫০ মিটার আদি বেগের কথা উল্লেখ থাকলেও বাংলা প্রশ্নে কোনো আদি বেগ উল্লেখ ছিল না। উক্ত প্রশ্নের মান ছিল তিন নম্বর।

ফলে, ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের অনেকে ছোট ভুলের কারণে উত্তর দিতে গিয়ে তাঁদের সময় নষ্ট হয়েছে বলে অনেকে আক্ষেপ প্রকাশ করেছিলেন। সময় নষ্ট করেও উত্তর দিতে না পারায় অকারণেই তারা তিন নম্বর থেকে বঞ্চিত হবেন বলে অভিযোগ করেছিলেন।

কিন্তু প্রশ্নের ভুলের জন্য যাতে পরীক্ষার্থীদের প্রতি অবিচার করা না হয় সেজন্য এ বিষয়ে শিক্ষার্থী বান্ধব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অধ্যাপক তোফায়েল আহমদ চৌধুরী।

তিনি বলেন, ‘যারা ওই প্রশ্নটির উত্তর করেছে তাদের বিষয়টি একটু বিবেচনা করা হবে। আমাদের পদার্থ বিজ্ঞানের যেসব শিক্ষক ওই প্রশ্নটি মূল্যায়ন করবেন তাদের শিক্ষার্থীদের পক্ষে উত্তর মূল্যায়ন করার জন্য বলা হয়েছে।'

তবে, সবাইকে তিন নম্বর দেওয়া হবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘এখানে তিন নম্বরের বিষয় নয়। একটা প্রশ্নে অনেক ভাগ থাকে। ওই প্রশ্নে অংকের একটি ফর্মুলা ছিল। যে অংশে ভুল ছিল, সে অংশটা পরীক্ষার্থীদের পক্ষে মূল্যায়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

গত ২০ সেপ্টেম্বর (শুক্রবার) সকাল ১০টায় মোট ৮৬টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা শুরু হয়ে সকাল সাড়ে ১১টা পর্যন্ত চলে। এ বছর ‘ক’ ইউনিটে এক হাজার ৭৯৫টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৮৮ হাজার ৯৫৫ জন। প্রতি সিটের বিপরীতে প্রতিযোগিতা করেছেন ৪৫ জন।


সর্বশেষ সংবাদ