ঢাবির জনসংযোগ দপ্তরের নতুন পরিচালক মাহমুদ আলম

ঢাকা বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের পরিচালক হিসেবে মাহমুদ আলমকে নিয়োগ দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সম্প্রতি সিন্ডিকেটের এক সভায় এই নিয়োগ প্রদান করা হয়। এরআগে উচ্চ পর্যায়ের এক সিলেকশন কমিটি তাকে পরিচালক পদে নিয়োগের সুপারিশ করে। এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান সকল কর্মকর্তার মধ্যে দ্বিতীয় ব্যক্তি হিসেবে তিনি অফিস প্রধানের শূন্য পদের বিপরীতে নিয়োগ পেলেন।

উল্লেখ্য, মাহমুদ আলম গত বছরের ১২নভেম্বর থেকে জনসংযোগ দপ্তরে ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি  ১৯৮৬ সালে জনসংযোগ দপ্তরে রিপোর্টার হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি সিনিয়র রিপোর্টার, সহকারী পরিচালক এবং উপ-পরিচালক পদে পদোন্নতি পান। প্রায় এক দশক ধরে তিনি ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বার্তা’র সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।  তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে ১৯৮২ সালে বিএ (সম্মান) এবং ১৯৮৩ সালে এমএ ডিগ্রি অর্জন করেন।

একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি রাষ্ট্রবিজ্ঞানে এমএসএস এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি দর্শন বিষয়েও এমএ ডিগ্রি লাভ করেন। মাহমুদ ১৯৭৯ সালে ছাত্রাবস্থায় জাতীয় ইংরেজি দৈনিক ‘দি নিউ নেশন’ পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। ১৯৯৫ সাল পর্যন্ত তিনি এ পত্রিকায় স্টাফ রিপোর্টার, সাব-এডিটর, শিফ্‌ট ইন-চার্জ এবং ক্যাম্পাস পেইজ এডিটর হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া, তিনি ইংরেজি দৈনিক ‘দি ইন্ডিপেনডেন্ট’ ও ‘দি বাংলাদেশ অবজারভার’-এ রিপোর্টিং সেকশনে প্রায় ১২ বছর সাংবাদিকতা করেন।  মাহমুদ আলম যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, জাপান,  জার্মানী, নেদারল্যান্ডস, বেলজিয়াম, স্পেন, বুলগেরিয়া, চীন, তুরস্ক, সৌদি আরব, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, হংকং, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেন। তিনি ১৯৬২ সালে পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার উত্তর সুবিদখালী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি সুবিদখালী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রয়াত শিক্ষক মোতাহার উদ্দিন এবং প্রয়াত আনোয়ারা বেগমের দ্বিতীয় পুত্র।


সর্বশেষ সংবাদ