এমআইএসটিতে শিক্ষকের যৌন হয়রানির শিকার ঢাবি শিক্ষার্থী!

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

মিরপুরের মিলিটারি ইন্সটিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) লিটারেচার এন্ড কালচারাল ক্লাব’ আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে গিয়ে যৌন হয়রানির শিকার হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের শিক্ষার্থী।

রবিবার (২২ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সভাপতি হিল্লোল শেখর সমদ্দার ও সাধারণ সম্পাদক শিশির মাহমুদ মোহন প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তি থেকে বিষয়টি জানা গেছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ২১ সেপ্টেম্বর প্রতিযোগিতা শুরু হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয় দলের পরিবেশনার ১৫ মিনিট পূর্বে এমআইএসটি’র ডিপার্টমেন্ট অফ সায়েন্স এন্ড হিউম্যানেটিস এর বিভাগীয় প্রধান কর্নেল মো. মামুনুর রশীদ তাদের দুই প্রতিযোগি নেওয়াজ শরিফুল হক এবং উম্মে হাবিবার পোশাক নিয়ে বাজে এবং বিরূপ মন্তব্য করেন। এসময় ওই শিক্ষক তাদেরকে ‘উলঙ্গ’ এবং ‘অর্ধ উলঙ্গ’ বলেন। এর প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ অনুষ্ঠান বর্জন করে।

শিক্ষার্থীর যৌন হয়রানির বিষয়ে ডাকসুর সংস্কৃতি সম্পাদক আসিফ তালুকদার বলেন, এমআইএসটি’র একজন দায়িত্বশীল ব্যক্তির দ্বারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুইজন শিক্ষার্থী যৌন হয়রানির শিকার হওয়া অত্যন্ত দুঃখজনক। যথাযথ তদন্তের মাধ্যমে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার দাবি জানান তিন্যি।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের মডারেটর এবং বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী বলেন, দায়িত্বশীল পদে কর্তব্যরত একজন শিক্ষক একজন নারী শিক্ষার্থীর প্রতি যে সকল অপমানজনক এবং যৌন হয়রানিমূলক কথা বলেছেন, আমি তার নিন্দাজ্ঞাপন ও কঠোর প্রতবাদ করছি।


সর্বশেষ সংবাদ