ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ' (সি) ইউনিটের অধীনে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মোট ৫৬টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা শুরু হয়। পরীক্ষা চলবে সকাল সাড়ে ১১টা পর্যন্ত।

এ বছর ‘গ’ ইউনিটে ১২৫০টি আসনের বিপরীতে আবেদনকারীর ২৯,০৫৮জন ভর্তিচ্ছু পরীক্ষা দেবে। পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন বলে জানায় বিশ্ববিদ্যালয় জনসংযোগ অধিদপ্তর। পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোন ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র বহন করা যাবে না। ক্যাম্পাসের বিভিন্ন কেন্দ্রে ঘুরে দেখা যায় আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন রয়েছে।

এছাড়া, পরীক্ষা চলাকালে ভ্রাম্যমান আদালত দায়িত্ব পালন করবে বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অধিদপ্তর থেকে জানানো হয়।

সরেজমিনে দেখা যায়, ছাত্রলীগ ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদসহ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া বিভিন্ন জেলার শিক্ষার্থীদের জেলা সংগঠন ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তথ্য সহায়তা দিয়েছে। এছাড়া, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অভিভাবকদের বিশ্রামের জন্য চেয়ার ও খাবার পানির ব্যবস্থা করেছে। কিন্তু সকাল থেকে ঝিরিঝিরি বৃষ্টি হওয়ায় পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কাদায় সয়লাব হয়ে গেছে। এছাড়া, বহিরাগত যান নিয়ন্ত্রণ না করায় ক্যাম্পাসে মানুষ ও গাড়ির ভিড়ে তিল ঠাই অবস্থা বিদ্যমান।

প্রসঙ্গত, চারুকলা অনুষদভুক্ত ‘চ’-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) আগামী শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। উক্ত ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এবছর, চ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদনকারীর ১৬,০০১জন ভর্তিচ্ছু পরীক্ষা দেবে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান চারুকলা অনুষদের বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

এছাড়া, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ সেপ্টেম্বর, চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা ১৪ সেপ্টেম্বর ও অঙ্কন পরীক্ষা ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ