ঢাবিতে আসছে বহুল প্রত্যাশিত জোবাইক

কক্সবাজার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পর প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে চালু হতে যাচ্ছে জোবাইক সেবা। আগামী ২৯ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বহুল প্রত্যাশিত জোবাইক চলা শুরু হবে বলে জানা গেছে।

প্রথমত ১০০টি বাইসাইকেল দিয়ে ঢাবিতে এ সেবাটি শুরু করবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) পরিবহন সম্পাদক শামস ঈ নোমান। তবে অল্প সময়ের মধ্যে তা ক্রমেই বাড়বে বলে জানান তিনি।

ছেলে-মেয়ে উভয়ের ব্যবহার উপযোগী হিসেবে তৈরি জোবাইকের স্মার্ট এই সাইকেলের সঙ্গে থাকবে অত্যাধুনিক লক, সোলার প্যানেল, জিপিএস ইত্যাদি। এই সাইকেলের লক খোলার জন্য দরকার হবে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। অ্যাপ ডাউনলোড করে, অ্যাকাউন্ট খুলে, সাইকেলের সঙ্গে থাকা কিউআর কোড স্ক্যান করে সাইকেলটি ব্যবহার করা যাবে।

অ্যাপের মাধ্যমে সাইকেলের লক খোলার সঙ্গে শুরু হবে সময় গণনা। গন্তব্যে পৌঁছে ব্যবহারকারী যখন সাইকেলটি স্ট্যান্ড করে পুনরায় লক করবেন তখন শেষ হবে তার রাইড। সাইকেলটি ব্যবহারের জন্য ঢাকায় প্রতি মিনিটে এক টাকা করে গুনতে হলেও ঢাবি ছাত্রদের গুনতে হবে প্রতি পাঁচ মিনিটে মাত্র তিন টাকা।

রাইডের মূল্য পরিশোধ করতে সাইকেল স্ট্যান্ডের কাছে একটি রিচার্জ সেন্টার থাকবে বলে জানিয়েছেন পরিবহণ সম্পাদক। সেখান থেকে ব্যবহারকারীরা জোবাইকের অ্যাপে রিচার্জ করতে পারবেন। আর সেই অ্যাকাউন্ট থেকেই রাইডের ভাড়া পরিশোধ করতে পারবেন। অল্প সময়ের মধ্যে এই ভাড়া পরিশোধে বিকাশ ও অন্যান্য পেমেন্ট সিস্টেমও অ্যাপে জুড়ে থাকতে পারে বলে জানা গেছে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) পরিবহন সম্পাসক শামস ঈ নোমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘আমি কোম্পানির সাথে কথা বলেছি। ভিসি ও প্রক্টর স্যারের সাথে কথা বলেছি। এ বিষয়ে কথাবার্তা মোটামুটি শেষ। আগামী ২৯ তারিখ থেকে ক্যাম্পাসে জোবাইক চলবে।’


মন্তব্য

সর্বশেষ সংবাদ