মনের কলুষতা দূর করলে সমাজ সুন্দর হবে: ঢাবি উপ-উপাচার্য

কবি মুহাম্মদ সামাদ
ছবিতে অতিথিবৃন্দের সঙ্গে বিদায়ী শিক্ষার্থীরা  © সংগৃহীত

মনের কলুষতা দূর করা গেলে আমাদের সমাজ অনেক সুন্দর হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

রবিবার (১ সেপ্টেম্বর) সকালে ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অনার্স (সম্মান) ১ম বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মাস্টার্সের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা প্রদান উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. সালমা নাসরীনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, বিভাগের অধ্যাপক ড. সিকদার মনোয়ার মুর্শেদ ও বিভাগীয় ছাত্র উপদেষ্টা নায়রা খান।

নবীন শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানান বক্তারা। সেই সাথে বিদায়ী শিক্ষার্থীদের ভবিষ্যত জীবনে সাফল্য কামনা করেন। নবীন ও বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশে অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, আমরা যে ভাষাই শিখি সেটা আমরা সাথে সাথে নিজেদের ভিতর মাতৃভাষায় অনুবাদ করে নেই। তাই মাতৃভাষার গুরুত্ব আমাদের কাছে সর্বাধিক।

শিক্ষার্থীদেরকে আত্মশুদ্ধির ওপর গুরুত্ব দিয়ে অধ্যাপক সামাদ বলেন, আমাদের মনে যে সকল কলুষতা ও দুর্বলতা আছে সেগুলো দূর করা গেলে আমাদের সমাজ অনেক সুন্দর হবে। এজন্য তিনি প্রকৃত শিক্ষা নিয়ে শিক্ষার্থীদেরকে ব্যক্তি তথা উন্নত সমাজ বিনির্মাণে ভূমিকা রাখতে উদ্বুদ্ধ করেন।
এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ আমাদের সূর্য সন্তানদের আদর্শ ও দর্শনের কথা ধারণ করে দেশ ও সমাজের প্রতি নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহŸান জানান।

এদিকে, অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিবেশিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা তাদের একক ও সম্মিলিত পারফরমেন্স প্রদর্শন করেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ