ঢাবিতে ভদন্ত অমৃতানন্দ ভিক্ষু হত্যাকাণ্ডের বিচার দাবি

  © টিডিসি ফটো

গত ২৫ আগস্ট কুমিল্লায় ভদন্ত অমৃতানন্দ ভিক্ষুর হত্যাকাণ্ডের বিচারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় বৌদ্ধ ছাত্র সংসদ।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) দুপুর দুইটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় রাজু ভাস্কর্যে তারা এই মানববন্ধন ও প্রতিবাদ সভা করেন। এসময় তারা বৌদ্ধ হত্যাকাণ্ডের সাথে যারা জড়িত তাদের চিহ্নিত করে দ্রুত শাস্তির আওতায় আনার জন্য সরকারের কাছে জোর দাবি জানান।

মানববন্ধনে বিচারের দাবিতে বোদ্ধানন্দ মহাথের বলেন, বৌদ্ধরা শান্তিপ্রিয়। কিন্তু বৌদ্ধ সম্প্রদায় বারবার নানা নির্যাতনে নির্যাতিত হচ্ছে। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই।

তিনি আরো বলেন, আমাদের এই বাংলাদেশ ধর্মনিরপেক্ষতার দেশ। বর্তমান সরকার ও ধর্মনিরপেক্ষ। কিন্তু আপনারা জানেন, গত ক’দিন আগে একজন নিরীহ শান্তিপ্রিয় ধর্ম ভিক্ষুককে হত্যা করা হয়েছে। এটা আমাদের জন্য বড় দুঃখের।

এ সময় তিনি অভিযোগ করে আরো বলেন, আমরা এদেশে শান্তিতে বসবাস করতে পারছিনা। আমরা শান্তিপ্রিয়। শান্তিতে থাকতে চাই। সরকার যেন এ বিষয়টি লক্ষ্য রাখেন। সরকার যেন অতিদ্রুত বৌদ্ধ ভিক্ষুকের হত্যার বিচার করেন।

নির্মল রোজারিও বলেন, অত্যন্ত দুঃখজনক যে গত ২৫ আগস্ট ট্রেনে কুমিল্লায় ভদন্ত অমৃতানন্দ কে হত্যা করা হয়েছে। বৌদ্ধরা অত্যন্ত শান্তিপ্রিয়। তারা মানুষের কল্যাণে কাজ করে। তারা বৌদ্ধ ধর্মের প্রচার করেন। কিন্তু দুঃখের বিষয় নিরীহ নিরপরাধ একজন ভিক্ষুককে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। আমরা মনে করি, বৌদ্ধদের মধ্যে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে তাকে হত্যা করা হয়েছে। সরকারের কাছে আমাদের দাবি, সরকার যেন অতিসত্বর দোষীদের চিহ্নিত করে তাদের শাস্তির আওতায় আনেন। এই ধরনের ঘটনা আমাদের সম্প্রীতি ও মানবতার উপরে আঘাত। আমরাটা সহ্য করব না।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশে খ্রিস্টান অ্যাসোসিয়েশনের প্রেসিডিয়াম সদস্য ও হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান পরিষদের সভাপতি নির্মল রোজারিও, এবিসিপি এর সাধারণ সম্পাদক শেলো বড়ুয়া, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের মহাসচিব দুলাল কান্তি, ঢাকা বিশ্ববিদ্যালয় বৌদ্ধ ছাত্র সংসদের সভাপতি রানা বড়ুয়া, সাধারণ সম্পাদক সৈকত বড়ুয়া, জনসংযোগ ও প্রচার সম্পাদক অনিক বড়ুয়া সহ আরো অনেক নেতৃবৃন্দ।

মানববন্ধন

উল্লেখ্য, গত ২৫ আগস্ট কুমিল্লার রেললাইন গোমতী নদীর পাড়ে ফেনী সদরের জ্ঞানরত্ন বৌদ্ধবিহারের উপাধ্যক্ষ অমৃতানন্দ ভিক্ষুর লাশ উদ্ধার করে পুলিশ। জানা যায়, তিনি ট্রেনযোগে ফেনী সদরে যাচ্ছিলেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ