বিজ্ঞান অনুষদে সাপ্লিমেন্টারি পরীক্ষা চালুর দাবি শিক্ষার্থীদের

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদে সব বর্ষে সাপ্লিমেন্টারী পরীক্ষা চালুর দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। রবিবার (২৫ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়।

শিক্ষার্থীরা জানান, বিলম্বে (৭মাস) ফলাফল প্রকাশের কারণে ১ম বর্ষে সম্পুরক পরীক্ষা অনুমোদন দেয়া হলো, একই কারণ থাকা সত্ত্বেও অন্যান্য বর্ষের ক্ষেত্রে সেটা বিবেচনায় নেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ১ম বর্ষের ফলাফল বিলম্বে প্রকাশের কারণে সব বর্ষের শিক্ষার্থীরা এর ভুক্তভোগী হচ্ছে। বিশেষ করে গণিত বিভাগে ৭মাস পর ১ম বর্ষের ফলাফল প্রকাশিত হয়েছে, ২য় বর্ষের লেগেছে সাড়ে ৬মাস আর ৩য় বর্ষ ৬মাস ধরে রেজাল্টের অপেক্ষায়। বিজ্ঞান অনুষদে অন্যান্য বিভাগ গুলোর অবস্থাও মুটামুটি একই।

এছাড়াও রয়েছে বিভিন্ন বর্ষে কোর্সের পরিবর্তন যেমন গণিতে ৩য় বর্ষে ৪টি কোর্সের পরিবর্তন হয়েছে। স্বভাবতই যারা ৩য় বর্ষে ফেইল করবে তাদের জন্য আবার ৩য় বর্ষের ক্লাশ করে ইনকোর্স পরীক্ষা গুলো দেয়া সম্ভব হবে না। কারণ ওই বর্ষের সব গুলো কোর্সে অর্ধেকের বেশি সিলেবাস ইতিমধ্যে শেষ হয়েছে এবং সব গুলো কোর্সের ১ম ইনকোর্স পরীক্ষাও শেষ হয়েছে।

শিক্ষার্থীরা বলছেন, বর্তমান বাস্তবতায় সম্পুরক পরীক্ষা পদ্ধতি চালুর দাবিটি শতভাগ যৌক্তিক এবং ১ম বর্ষের শিক্ষার্থীদের ক্ষেত্রে অনুমোদন দিয়ে সেটা ইতিমধ্যে প্রমাণিত হয়েছে। বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের প্রাণের দাবি এবং তাদের সার্বিক মঙ্গলের কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক যেন নীতিগত সিদ্ধান্ত নেয়।

এছাড়া একই সঙ্গে পরীক্ষা পদ্ধতি চালুসহ দুই দফা দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা।

তাদের দাবি হল:
১. অনতিবিলম্বে স্থায়ীভাবে সকল বর্ষে সম্পূরক পরীক্ষা চালু।
২. ২য় বর্ষ থেকে ৪র্থ বর্ষ ফাইনাল পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের বিশেষ ফলোন্নায়ন পরীক্ষার ব্যবস্থা করা।

স্মারকলিপি প্রদানকালে উপাচার্যের সঙ্গে বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ডাকসুর এজিএস ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। বিষয়টি নিয়ে তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা স্মারকলিপি প্রদান করেছে। ভিসি স্যার ডিনস কমিটির সাথে কথা বলে সিদ্ধান্ত জানাবেন। এর আগে বিষয়টি নিয়ে বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যে মানববন্ধন করেন।