সাত কলেজ সংকট: ঢাবি শিক্ষার্থীদের দেওয়া প্রতিশ্রুতি ভুলে গেলেন রাব্বানী!

গোলাম রাব্বানী
গোলাম রাব্বানী  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজ নিয়ে সৃষ্ট সংকটের সমাধান আগস্টের প্রথম সপ্তাহে করা হবে বলে ছাত্রলীগ আয়োজিত সমাবেশে ঘোষণা দিয়েছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক ও ডাকসুর জিএস (সাধারণ সম্পাদক) গোলাম রাব্বানী। তবে, ঢাবি শিক্ষার্থীদের দেওয়া সে প্রতিশ্রুতি তিনি ভুলে গেছেন।

আগস্টের তৃতীয় সপ্তাহ পার হয়ে গেলেও সংকট সমাধানে শিক্ষার্থীদের দেওয়া প্রতিশ্রুতি তিনি রাখতে পারেননি বলে অভিযোগ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র মো. শাকিল মিয়া।

রবিবার সকালে আলাপকালে দ্যা ডেইলি ক্যাম্পাসের প্রতিনিধির কাছে তিনি এ অভিযোগ করেন।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, ঢাবি থেকে সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে চলমান আন্দোলনে ক্লাস-পরীক্ষা বর্জন করে সাধারণ শিক্ষার্থীরা। এর প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা সচল রাখা ও সাত কলেজ নিয়ে সৃষ্ট সংকটের সমাধান চেয়ে গত ২৩ জুলাই অপরাজেয় বাংলার পাদদেশে সমাবেশ করে ছাত্রলীগ।

সেদিন সমাবেশে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেছিলেন, আমরা শিক্ষামন্ত্রীর সাথে কথা বলেছি। তিনি আগস্টের প্রথম সপ্তাহের মধ্যে আলোচনা করে এর সমাধান করা হবে বলে আমাদের জানান। ছাত্রলীগ ডাকসুর সাথে বসে এর একটা সমাধান করবে। আপনারা আস্থা রাখুন। আমরা আলোচনার মাধ্যমে সমাধান করব, কিন্তু ক্লাস পরীক্ষা চলমান রাখতে চাই। যেখানে আলোচনা করে সমাধান করা যায় সেখানে আন্দোলনের প্রয়োজন নাই। যদি আগস্টের প্রথম সপ্তাহে এর সমাধান না হয় তাহলে বাংলাদেশ ছাত্রলীগ আন্দোলন করবে।

সংকটের দ্রুত সমাধানে এর একদিন পর গত ২৫ জুলাই ডাকসুর নেতৃবৃন্দের সাথে বৈঠক করেন অধিভুক্তি বাতিল আন্দোলনের ৬ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল। এ সময় ডাকসুর ভিপি নুরুল হক নুর ও জিএস গোলাম রাব্বানী সাধারণ শিক্ষার্থীদের সকল দাবি শুনেন এবং সাধারণ শিক্ষার্থীদের আগস্টের প্রথম সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে বলেন। যদি আগস্টের প্রথম সপ্তাহের মধ্যে এই সংকট সমাধান না হয় তাহলে ডাকসু এই আন্দোলনের নেতৃত্ব দিবে। গোলাম রাব্বানী এ কথাও বলেন যে, আগস্টের প্রথম সপ্তাহের মধ্যে ৭ কলেজ সমস্যা সমাধান না হলে ডাকসুর জিএস গোলাম রাব্বানী নিজেই এই আন্দোলনের স্লোগান দেবেন।

তবে আগস্টের তৃতীয় সপ্তাহ পার হয়ে গেলেও অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের যে ৪ দফা দাবি ছিল সেসব দাবি বাস্তবায়িত হওয়ার কোন অগ্রগতি দেখছেন না আন্দোলনকারীরা। এখন পর্যন্ত অধিভুক্তি বাতিলে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর তেমন সাড়া বা কোনো দৃশ্যমান পদক্ষেপ চোখে পড়েনি।

এদিকে, অধিভুক্তি বাতিল আন্দোলনের মুখপাত্র শাকিল মিয়ার অভিযোগ, যে আন্দোলন চলেছিল সে আন্দোলন বানচাল করার জন্য গোলাম রাব্বানী সাধারণ শিক্ষার্থীদের মৌখিক আশ্বাস দিয়েছিলেন। এখন পর্যন্ত দৃশ্যমান কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি গোলাম রাব্বানীর পক্ষ হতে বলে অভিযোগ তার।

বিষয়টি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের জিএস (সাধারণ সম্পাদক) ও বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী কে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেননি।


সর্বশেষ সংবাদ