ঢাকা কলেজ: পরীক্ষায় ৯৮ শতাংশ ফেল, বিভাগে শিক্ষার্থীদের তালা

  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত ঢাকা কলেজের রসায়ন বিভাগের প্রকাশিত স্নাতক ৪র্থ বর্ষের (২০১৩-১৪ সেশন) চূড়ান্ত ফলে ৯৮ শতাংশ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। গণহারে অকৃতকার্যতা অযৌক্তিক দাবি করে শনিবার সকালে বিভাগটিতে তালা ঝুলিয়ে দিয়ে প্রতিবাদ জানিয়েছে ভুক্তভোগী শিক্ষার্থীরা।

জানা যায়, ঈদ পরবর্তী ছুটি শেষে শনিবার সকালে কলেজ খোলার পর বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রসায়ন বিভাগের অফিস, ক্লাস এবং ল্যাবে তালা ঝুলিয়ে দেয়। পরে আন্দোলনকারীরা কলেজ প্রশাসনের সঙ্গে দীর্ঘ আলোচনার পর দুপুর তিনটায় বিভাগটি খুলে দেয়। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে ফল পুনর্মূল্যায়ন করা না হলে আগামী বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বর্জন ও বিভাগটিতে তালা ঝুলিয়ে দেয়ার ঘোষণা দেয় আন্দোলনকারীরা।

বিক্ষুব্ধ শিক্ষার্থীদের অভিযোগ, কলেজের বিভাগের শিক্ষকদের উদাসীনতা আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব হীনতার ফলেই এই ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে। এ সময় শিক্ষার্থীরা দাবি করেন যেন তাদের উত্তরপত্র দ্রুততম সময়ের মধ্যে যথাযথভাবে পুনর্মূল্যায়ন পূর্বক উত্তরপত্রের সঠিক মূল্যায়ন নিশ্চিতকরণ এবং উত্তরপত্র পুনর্বিবেচনা পূর্বক মাস্টার্স ভর্তির সুযোগ প্রদান করা হয়।

এ ব্যাপারে ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার বলেন, ‘কলেজের রসায়ন বিভাগের অধিকাংশ শিক্ষার্থী ফেল করায় আন্দোলন করেছে। আমরা তাদের সঙ্গে কথা বলে সমাধানের আশ্বাস দিয়েছি। তারা তাদের সমস্যা নিয়ে লিখিত আবেদন জমা দিয়েছে।’ এই আবেদন আমলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলার পর সমস্যার সমাধান হবে বলে আশা প্রকাশ করেন তিনি। এদিকে এই বিষয়ে রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান লায়লা মুক্তারিন কোন মন্তব্য করতে রাজি হননি।

উল্লেখ্য, ২০১৩-১৪ সেশনের নিয়মিত ৬৪ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২ জন এবং অনিয়মিত ৩৮ জনের মধ্যে মাত্র ৪ জন উত্তীর্ণ হয়েছে। ১০২ জনের মধ্যে মাত্র ৬ জন পাশ করেছে। সে হিসেবে এই বিভাগে ৯৮ শতাংশেরও বেশি অকৃতকার্য হয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ