‘যে দল ক্ষমতায় আসে, বিশ্ববিদ্যালয় তার হয়ে যায়’

  © টিডিসি ফটো

যখন যে দল ক্ষমতায় আসে বিশ্ববিদ্যালয়গুলো তখন সে দলের হয়ে যায় বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বঙ্গবন্ধু অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

শনিবার বিকালে বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী কর্তৃক আয়োজিত ‘বঙ্গবন্ধুর শিক্ষা চিন্তা ও তার বাস্তবায়ন’ শীর্ষক একক বক্তৃতা অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু শিক্ষাক্ষেত্রে রাজনীতিকে দূরে রাখতে বলেছিলেন। কিন্তু আমরা আজকে লক্ষ্য করছি যে দল ক্ষমতায় আসে, বিশ্ববিদ্যালয় সে দলের হয়ে যায়। কিন্তু কুড়ি বছর পূর্বেও বিশ্ববিদ্যালয়ের এ অবস্থা ছিল না। বিশ্ববিদ্যালয় ডিসেন্টের জায়গায় থাকতে হবে, বিশ্ববিদ্যালয় যুক্তিতর্কের জায়গায় থাকতে হবে এবং বিশ্ববিদ্যালয় এক ছাঁচে হতে পারে না। যদি হয় তাহলে সে দেশের শিক্ষা, শিক্ষার্থী, শিক্ষক এবং শিক্ষার মান নিয়ে প্রশ্ন তোলা খুব সঙ্গত।

তিনি আরো বলেন, ১৯৭১ সালের যুদ্ধের পরে বাংলাদেশে কিছুই ছিল না। বঙ্গবন্ধু দারিদ্র, ক্ষুধা, আশ্রয়ের কথার পরেও শিক্ষাকে প্রথমে গুরুত্ব দিয়েছিলেন। বঙ্গবন্ধু তার আমলে মোট বাজেটের ৪% শিক্ষাখাতে বরাদ্দ রেখেছিলেন যেটা বাংলাদেশ সরকার এখনো পর্যন্ত করতে পারেনি।

একক বক্তৃতায় অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, বঙ্গবন্ধু শিক্ষাক্ষেত্রে এক যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসেন। বঙ্গবন্ধু সামরিক খাতের চেয়ে শিক্ষাখাতে বেশি বরাদ্দ দিয়েছিলেন। বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে বঙ্গবন্ধু যে জনকল্যাণমূলক নীতি অবলম্বন করেছিলেন তা ছিল তার সারাজীবনের শিক্ষা চিন্তার ফসল।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলা একাডেমীর সাবেক পরিচালক ও বঙ্গবন্ধু অধ্যাপক ড. শামসুজ্জামান এবং শহীদজায়া শ্যামলী নাসরীন চৌধুরী।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ