বঙ্গবন্ধুকে নিয়ে গান: গীতিকার খুঁজছে ঢাবি ব্যান্ড সোসাইটি

  © টিডিসি ফটো

২০২০ সালে অনুষ্ঠিত হতে যাওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে একটি গান প্রকাশের লক্ষ্যে ‘পিতার জন্য গান’ শীর্ষক একটি লিরিক্স প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাকা ইউনিভার্সিটি ব্যান্ড সোসাইটি (ডিইউডিএস)।

শনিবার (২৪ আগস্ট) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের প্রফেসর হাবিবুল্লাহ কনফারেন্স হলে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এর উদ্বোধন করেন। পরে লিরিক্স প্রতিযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান এবং বিশেষ অতিথি হিসেবে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম উপস্থিত ছিলেন।

লিরিক্স প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য আখতারুজ্জামান বলেন, ‘আজ ঢাকা ইউনিভার্সিটি ব্যান্ড সোসাইটি একটি ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে। লিরিক্সের একটি বৈশিষ্ট্য আছে। লিরিক্সের আরেকটি নাম আছে রাইমড প্রস। অর্থাৎ গীতীময় গদ্য। মানে গীতিময় ছন্দ। যার মধ্যে ছন্দ থাকবে। এটির মাধ্যমে সৃজনশীলতার পরিচয় ঘটবে।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু মুজিবকে নিয়ে যখন একটি লিরিক্স হবে এখানে, সেটি নিয়ে পরবর্তী সময়ে গানে রূপান্তরিত হবে, এখানে কতগুলো ছন্দময় বাক্য হবে। ছন্দকে আবার তাল, লয়, সুর দেওয়া হবে। এবং সেটি তখন একটি গানে পরিণত হবে। এর মাধ্যমে বর্তমান প্রজন্ম যারা স্মার্ট ফোন নিয়ে বেশি সময় কাটায় তাদের কাছে সহজেই বঙ্গবন্ধুর জীবনাদর্শ ও অর্জন সম্পর্কে অবহিত করা যাবে।’

উপাচার্য আরও বলেন, ‘ব্যান্ড সোসাইটির সদস্যরা গভীরভাবে অনুধাবন করতে সক্ষম হয়েছে যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের ঘটনাক্রমে, অর্জন সেগুলো যদি আমরা বংশ পরম্পরায়, প্রজন্ম পরম্পরায় সেগুলো যদি বজায় রাখতে চায় তাহলে একনিষ্ঠতম একটি পদ্ধতি হবে ছন্দ আকারে, ছন্দের আলোকে তা উপস্থাপন করা।’

ব্যান্ড সোসাইটির পক্ষ থেকে জানানো হয়, ২০২০ সালে দেশব্যাপী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী পালিত হবে। এই উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ‘পিতার জন্য গান’ শীর্ষক লিরিক্স প্রতিযোগিতাটির আয়োজন করেছে।

প্রতিযোগিতাটি আজ থেকে শুরু হয়ে নভেম্বর মাসের ১৫ তারিখ পর্যন্ত চলবে। নভেম্বর মাসে লিরিক্সগুলো থেকে শ্রেষ্ঠ লিরিক্স বাছাই করে তাতে সুরারোপ করবে ব্যান্ড সোসাইটি। পরবর্তী সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গানটি রেকর্ড করে ২০২০ সালের মার্চ মাসে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে প্রকাশ করা হবে।

‘পিতার জন্য গান’ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ঢাবি উপাচার্য

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করেন ব্যান্ড সোসাইটির সদস্যরা। শুভেচ্ছা বক্তব্য দেন ব্যান্ড সোসাইটির অ্যালামনাই সদস্য রাফসান জানি।

বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আয়নুল ইসলাম পরিচালনায় অনুষ্ঠানে কণ্ঠ শিল্পী শফিক তুহিন, শিরোনামহীন ব্যান্ড সোসাইটির প্রতিষ্ঠাতা জিয়া, ব্যান্ড সোসাইটির সভাপতি তানভীর আল ফারাবী ও প্রতিষ্ঠাতা সভাপতি লালন মাহমুদসহ ব্যান্ড সোসাইটির সদস্যরা উপস্থিত ছিলেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ