অলসতা দূর করে স্বপ্নের পিছনে ছুঁটতে হবে

উর্দু এলামনাই এসোসিয়েশনের পুনর্মিলনী  © টিডিসি ফটো

পুরোনো দিনের বন্ধুদের খুজেঁ পাওয়া, একটুখানি খুনসুটি, একে অপরের হাল জানা এবং নতুনদের কর্মসংস্থান নিশ্চিতে করণীয় নিয়ে পর্যালোচনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো ঢাকা বিশ্ববিদ্যালয় উর্দু এলামনাই এসোসিয়েশনের পুনর্মিলনী।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে এ ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়। ঈদ পরবর্তী এ মিলনমেলায় অংশ নেয় বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা। প্রাক্তন-প্রাক্তনীদের স্বতস্ফুর্ত অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে ওঠে এ মিলনমেলা।

উর্দু এলামনাই এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. জাফর আহমদ ভুইঁয়ার সভাপতিত্বে পুনর্মিলনীতে স্বাগত বক্তব্য দেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মুহাম্মদ গোলাম রববানী। এলামনাইদের পক্ষ থেকে বক্তব্য রাখেন- গোলাম মাওলা, হুসাইনুল বান্না, মো: ইসমাইল হোসেন, মো: মশিউর রহমান, আমির আমজাদ মুন্না, মো: এমদাদুল হক, সাগর আহমদ, লিপি আক্তার, আব্দুল্লাহ আল মামুন, মু. ইনায়াতুল্লাহ সিদ্দিকী, আলমগীর হোসাইন, মুখতার আহমদ, নাজিয়া নূর, সাবিনা আক্তার, সুরাইয়া খাতুন, ফারহানা ইয়াসমিন প্রমুখ।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. জাফর আহমদ ভূঁইয়া বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের পরিচয়। এ পরিচয় আমাদের অনেক সম্মান ও সুযোগ দিয়ে থাকে। তাই অলসতা দূর করে আমাদের স্বপ্নের পিছনে ছুঁটতে হবে। আজ উর্দু বিভাগের ছাত্র ছাত্রীরা নিজেদের যোগ্যতা দিয়েই বিসিএস, ব্যাংকসহ সকল সরকারি ও বেসরকারি চাকরিতে সুযোগ করে নিচ্ছে। অনেকে ভালো উদ্যোক্তা হিসেবে কয়েকটি প্রতিষ্ঠান চালাচ্ছেন। শিক্ষকতায়, রাজনীতিতে, মিডিয়াতেও ভালো করছে এ বিভাগের শিক্ষার্থীরা। এটা আমাদের জন্য গর্বের। আমরা আশা করি উর্দু বিভাগের শিক্ষার্থীরা আগামীতেও সাফল্যের এ ধারা অব্যাহত রাখবে।

উল্লেখ্য, ১৯২১ সালে যে ১২টি বিভাগ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু করে এর একটি হলো উর্দু বিভাগ। ২০১২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় উর্দু এলামনাই এসোসিয়েশন গঠিত হয়। পারস্পরিক সম্পর্ক উন্নয়ন ছাড়াও এ সংগঠন বিভাগের শিক্ষার্থীদের বৃত্তি ও সহযোগিতা প্রদান, ভ্রমণ, স্মারক প্রকাশসহ বিভিন্ন কাজ করে যাচ্ছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ