আইনে মাস্টার্স পাস করলেন সেই তাইজুল

  © টিডিসি ফটো

মৃত্যুর মুখ থেকে ফিরে অবশেষে মাস্টার্স পাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের এসএম তাইজুল ইসলাম। তাইজুল আইন বিভাগের ৩৯তম ব্যাচের শিক্ষার্থী।

কিডনি রোগে আক্রান্ত হয়ে হাসপাতালেই পরীক্ষা দিয়েছিলেন তাইজুল। অসুস্থ থাকলেও পড়ালেখা বাদ দেননি তিনি। আর তার প্রমাণ মেলে তাইজুলের ফলাফল দেখলেই। প্রথম বিভাগে মাস্টার্স পাশ করে সবাইকে চমকে দিয়েছেন তিনি।

তাইজুলের ফিরে আসাটা সহজ ছিল না। তার কিডনি প্রতিস্থাপনের জন্য দরকার ছিল ৩০ লাখ টাকা। যা তার পরিবারের পক্ষে যোগাড় করা সম্ভব ছিল না। কিন্তু তাইজুলের বন্ধুরা তাকে হেরে জেতে দেয়নি। কিডনি সমস্যায় ভোগার দুই-তিন মাস পর 'আমি বাঁচতে চাই' এই শিরোনামে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার নামক গ্রুপে একটি স্ট্যাটাস দেন তিনি। সেখানে ঢাবি শিক্ষার্থীরা ব্যাপক সারা দেন এবং তার বন্ধুরা ক্যাম্পাস থেকে অর্থ তুলে তাইজুলকে প্রদান করেন।

সফলভাবে মাস্টার্স পাশ করার পর শুক্রবার (৯ আগস্ট) তাইজুল তার সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে স্ট্যাটাসে আনন্দ প্রকাশ করে লেখেন, জীবনের ঘাত প্রতিঘাত এবং সংগ্রামের মধ্যে দিয়ে আনুষ্ঠানিক ভাবে একাডেমিক শিক্ষা সফলতার সাথে শেষ করলাম। যে ব্যক্তি আল্লাহর উপর ভরসা রাখেন, আল্লাহ তাকে কোন দিন হতাশ করেন না। আমি তার বাস্তব প্রমাণ। নতুন জীবনে প্রথম সফলতা আল্লাহর রহমতে এলএলএম শেষ করতে পেরেছি এর চেয়ে আর আনন্দ আমার কাছে নেই। যেখানে আমার এলএলএম পরীক্ষা শেষ করাই ছিল বড় চ্যালেঞ্জ।

উল্লেখ্য, ২০১৭ সালে দুটো কিডনি নষ্ট হয়েছিল তাইজুল ইসলামের। তাইজুলের বাড়ি মাদারীপুরের কালকিনি উপজেলায়। বাবা তোতা মিয়া কয়েক বছর আগে মারা গেছেন। এক ভাই, এক বোন ও মাকে নিয়েই তাইজুলের পরিবার। বড় বোনের বিয়ে হয়েছে। বাবা মারা যাওয়ার পর সংসারের ভার তাইজুলের ওপর।

 


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ