মেয়াদ শেষ ঢাবি ছাত্রলীগ কমিটির, হল কমিটি গঠনে গড়িমসি

  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের কমিটির মেয়াদ শেষ হয়েছে দুদিন আগে। নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়ার দুই মাস আগে বিশ্ববিদ্যালয়ের কমিটি দিতে পারলেও হল কমিটি দিতে পারেনি ঢাবি শাখা ছাত্রলীগের শীর্ষ দুই নেতা। এখন পর্যন্ত হল কমিটি গঠনেও দৃশ্যমান কোনো অগ্রগতি দেখা যায়নি। বিষয়টি নিয়ে একই সঙ্গে ক্ষোভ ও হতাশা দেখা গেছে হল কমিটিতে পদ-প্রত্যাশী নেতা-কর্মীদের মধ্যে।

সংগঠনটি সূত্রে জানা যায়, গেল বছরের ২৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মেলন হয়। সম্মেলনের আড়াই মাস পর ৩১ জুলাই কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণার পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের নামও ঘোষণা করা হয়। এতে সনজিত চন্দ্র দাস সভাপতি ও সাদ্দাম হোসেন সাধারণ সম্পাদক নির্বাচিত হন। মেয়াদ পূর্তির আগে গত ৩০ মে ঢাবি শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

তবে, ঢাবি ছাত্রলীগের কমিটির মেয়াদ শেষ হওয়ার আগে বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের কমিটি দিতে পারেননি বর্তমান সভাপতি-সাধারণ সম্পাদক। কবে নাগাদ হল কমিটি দেয়া হবে তা নিয়েও স্পষ্ট কোনো মন্তব্য জানাতে পারেননি তারা।

এদিকে কমিটি না হওয়ায় হল ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক এখনও দায়িত্ব পালন করছেন। তবে তাদের অনেকেই কেন্দ্রীয় কমিটির বিভিন্ন পদে রয়েছেন। এ পরিস্থিতিতে হল পরিচালনা করতে গিয়ে দো-টানায় পড়তে হচ্ছে তাদেরকেও।

গঠনতন্ত্র অনুযায়ী ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা সাংগঠনিক জেলার মর্যাদা পায়। আর জেলা শাখার মেয়াদ এক বছর। সে হিসেবে গত দুদিন আগে শেষ হয়েছে বর্তমান কমিটির মেয়াদ।

ছাত্রলীগের গঠনতন্ত্রের ১০ (খ) ধারায় বলা হয়েছে, ‘জেলা শাখার কার্যকাল এক বছর। জেলা শাখাকে উপরিউক্ত সময়ের মধ্যে নির্বাচিত কর্মকর্তাদের হাতে দায়িত্বভার বুঝিয়ে দিতে হবে। বিশেষ পরিস্থিতিতে কেন্দ্রীয় নির্বাহী সংসদের অনুমোদনক্রমে ৯০ দিন সময় বৃদ্ধি করা যাবে। এই সময়ের মধ্যে সম্মেলন না হলে জেলা কমিটি বিলুপ্ত বলে গণ্য হবে। সেক্ষেত্রে কেন্দ্রীয় নির্বাহী সংসদ আহবায়ক বা এডহক কমিটি গঠন করে ৯০ দিনের মধ্যে সম্মেলন অনুষ্ঠানের ব্যবস্থা নিবে।’

তবে এবারের ছাত্রলীগের কমিটি হয়েছে প্রধানমন্ত্রী তত্ত্বাবধানে। ছাত্রলীগের কমিটি সংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তিতে লেখা ছিল, বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর অর্পিত ক্ষমতাবলে দুই বছরের জন্য ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের কমিটি ঘোষণা করা হয়েছে। দলের সভানেত্রীর পক্ষে কমিটি ঘোষণা করেছেন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রলীগের পদ প্রত্যাশী এক নেতা জানিয়েছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটির মেয়াদ শেষ হলেও এখন পর্যন্ত হল কমিটি হয়নি। যার কারণে আমাদের মধ্যে অনেক হতাশা কাজ করছে। কবে নাগাদ কমিটি হবে তাও জানিনা।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বঙ্গবন্ধু তনয়া দেশরত্ন শেখ হাসিনার মাধ্যমে একটি বিশেষ বাস্তবতায় এবার ছাত্রলীগের কমিটি হয়েছে। ছাত্রলীগের গঠনতন্ত্র ও প্রথাগত উভয় বিষয়ে তিনি জড়িত রয়েছেন। সেই প্রথাগত বিষয় থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটি গঠিত হয়। সে ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটিকে মেয়াদোত্তীর্ণ বলা ঠিক নয়।

হল কমিটির বিষয়ে তিনি বলেন, হল কমিটি আমাদের বিশ্ববিদ্যালয়ে রাজনীতির যে ধারা ওই ধারার চেয়ে অনেক দ্রুত আমরা হল কমিটি দিব। সেপ্টেম্বর মাসের মধ্যেই হল কমিটি করে দেওয়ার আমাদের চেষ্টা থাকবে। গত কমিটি দেড় বছরের মাথায় হয়েছে। সেই তুলনায় অন্যান্য কমিটির আগে আমরা হল কমিটি দেওয়ার চেষ্টা করব। সম্মেলনের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের হল কমিটির প্রতিনিধিদের পাবে।

তবে এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের সাথে যোগাযোগ করার জন্য একাধিকবার ফোন করা হলেও তার সাথে কথা বলা সম্ভব হয়নি।


সর্বশেষ সংবাদ