ডাকসুর উদ্যোগে নিপীড়ন বিরোধী মাইমোড্রামা ‘জম্বি’

  © টিডিসি ফটো

জম্বি সবার কাছে একটি পরিচিত নাম। পৃথিবীর নামিদামি ফিল্ম ইন্ডাস্ট্রিতে এই বিষয় নিয়ে সিনেমা বানিয়েছে। এবার ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যোগে ও ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন’র পরিবেশনায় আয়োজিত হতে যাচ্ছে যৌন নিপীড়ন বিরোধী একশন মাইমোড্রামা ‘জম্বি’।

আগামীকাল ৩০ জুলাই মঙ্গলবার সন্ধ্যা ৭টায় টিএসসির প্রাঙ্গণে এই মাইমোড্রামা অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে আজ সোমবার দুপুর ১টায় সংবাদ সম্মেলন করে এ কথা জানিয়েছেন ডাকসুর সংস্কৃত সম্পাদক আসিফ তালুকদার।

আয়োজকরা জানিয়েছেন, বাংলাদেশ ও আশেপাশের কয়েকটি দেশে উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়া শিশু ও নারী ধর্ষণ এর উপর ভিত্তি করে এই গল্পের সঞ্চালনা করা হয়েছে। এই মুকনাট্যতে যুক্ত থাকবেন ৪০ থেকে ৬০ জনের মতো মাইন শিল্পী।

গল্পে দেখা যাবে, নষ্ট মস্তিষ্কের কিছু লম্পট একজন অসহায় নারীকে গণধর্ষণ করে। বছর খানেক পরে মহিলাটির বাচ্চা হলে দুশ্চরিত্রা অপবাদ নিয়ে সে বাড়ি ছেড়ে অন্যত্র বসবাস করতে বাধ্য হয়। গার্মেন্টসে কাজ করে সে বাচ্চাটিকে বড় করে তুলতে থাকে। সাত বছরের মাথায় মেয়েটি একই লম্পট গ্যাংয়ের দ্বারা ধর্ষিত হয়। ধর্ষিত হবার পরে মেয়েটির মধ্যে বায়োলজিক্যাল কিছু পরিবর্তন আসে।

তার মধ্যে এমন এক ভাইরাস উৎপন্ন হয় যে ভাইরাস এর মাধ্যমে সে ধর্ষণকারীকে দেখলে চিহ্নিত করে কামড়ায়। ধর্ষক প্রকাশ্যেই হোক বা গোপন কাউকেই ছাড় দেয়না। শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, অফিস পার্ক, পরিবহন সীমান্ত সবখানে। সমাজ ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিও বাধ যায় না। জম্বি আক্রমণ এতটাই ভয়াবহ রূপ ধারণ করে যে তা নির্মূলে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তৎপর হতে হয়, ঘোষণা করতে হয় জরুরি অবস্থা।

এ বিষয়ে ডাকসুর সংস্কৃতি সম্পাদক আসিফ তালুকদার বলেন, কিছু মানুষ মুখোশের আড়ালে ভয়ঙ্কর পশুত্ব লালন করে এবং সুযোগ বুঝেই অমানুষিকভাবে ঝাপিয়ে পড়ে শিশু, নারীদের উপর। সেই সকল মানুষের মুখোশ উন্মোচন করতে ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতে আপনাদের জন্য ব্যতিক্রমী এই আয়োজন।

অনুষ্ঠানটির নির্দেশক ও গল্পকার মীর লোকমান বলেন, এটি বৈজ্ঞানিকভাবে স্বীকৃত না। এটি ফিকশন টাইপের কোন কিছু। কিন্তু আমরা এটিকে কল্পনা করছি। আমাদের সমাজে ধর্ষণ নিপীড়নের সংখ্যা বেড়েই চলছে। কিন্তু এর কোনো সঠিক বিচার পাচ্ছিনা। আমাদের গল্পের জম্বু এই ধর্ষকদের কামড়ায়। সে প্রকাশ্য হোক বা গোপন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ফাদার ডি রোজারিও, ডাকসুর সংস্কৃতি সম্পাদক আসিফ তালুকদার, মাইমোড্রামা জম্বির নির্দেশক ও গল্পকার লোকমান, ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন এর পরিচালক রিজায়নুল ইসলাম রিপনসহ অনেকে।


সর্বশেষ সংবাদ