ঢাকা বিশ্ববিদ্যালয়

আজ শামসুন্নাহার হল নির্যাতন দিবস

  © সংগৃহীত

আজ ২৩ জুলাই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হল নির্যাতন দিবস। ২০০২ সালের এইদিনে ওই হলের সাধারণ ছাত্রীদের ওপর রাতের অন্ধকারে পুলিশ নির্মম নির্যাতন চালায়। এর প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থীরা তীব্র আন্দোলন গড়ে তোলে। আন্দোলনের মুখে টিকতে না পেরে পদত্যাগ করতে বাধ্য হন তৎকালীন ভিসি অধ্যাপক ড. আনোয়ার উল্লাহ চৌধুরী।

দিনটিকে স্মরণে রাখার জন্য প্রতিবছরের এই দিনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শামসুন্নাহার হল নির্যাতন দিবস হিসেবে পালন করে থাকে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা নির্মম ওই নির্যাতনের স্মৃতি স্মরণ করে ব্যথিত হৃদয়ে দিনটিতে গভীর শোক পালন করে।

ডকুমেন্টারি প্রদর্শন

প্রতিবছরের মতো এ বছরও দিবসটি পালনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও বিভিন্ন ছাত্র সংগঠন কর্মসূচী হাতে নিয়েছে। শামসুন্নাহার হল নির্যাতন দিবস উপলক্ষ্যে ২ দিন ব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ। সোমবার সন্ধ্যায় হল প্রাঙ্গনে শামসুন্নাহার হল নির্যাতন নিয়ে বানানো ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। তাছাড়া আজ মঙ্গলবার সন্ধ্যায় হল প্রাঙ্গনে মোমবাতি প্রজ্বলন করবে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ। 


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ