ঢাকা কলেজের শিক্ষার্থীদের হাতে রক্তাক্ত ঢাবি ছাত্র

হাসপাতালে চিকিৎসা নিচ্ছে হাসান
হাসপাতালে চিকিৎসা নিচ্ছে হাসান

ঢাকা কলেজের শিক্ষার্থীদের হাতে রক্তাক্ত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। মাস্টার্সে অধ্যায়নরত ভূগোল বিভাগের রক্তাক্ত শিক্ষার্থীর নাম হাসান চৌধুরী পিয়াল। বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ সেশনের এবং মহসিন হলের আবাসিক শিক্ষার্থী। আজ সোমবার রাত আটটার দিকে নীলক্ষেত মোড়ে এ রক্তাক্তের ঘটনা ঘটে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় মহসিন হলের আবাসিক শিক্ষার্থী পিয়াল কোচিং করতে নীলক্ষেত যায়। নীলক্ষেত থেকে কোচিং করে ফেরার সময় ঢাকা কলেজের ৭ থেকে ৮ জন শিক্ষার্থী তাকে ঘিরে রড ও লাঠিসোটা দিয়ে মারধর শুরু করে। জানা যায়, শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হওয়ার কারণেই ঢাকা কলেজের শিক্ষার্থীরা তাকে মারধর করে। ঢাকা কলেজের ওইসব শিক্ষার্থীদের সাথে পিয়াল হাসানের কোন কথা কাটাকাটি বা পূর্ব শত্রুতা নাই বলে জানা গেছে।

এ বিষয়ে অধিভুক্ত সাত কলেজ বাতিল আন্দোলনের মুখপাত্র শাকিল দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, পিয়াল ভাই নীলক্ষেত মোড়ে কোচিং করতে গেলে শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হওয়ার কারণে ঢাকা কলেজের শিক্ষার্থীরা তাকে মারধর করে। আমি এখন ইমারজেন্সিতে আছি পিয়াল ভাইয়ের সাথে। ডাক্তার কয়েকটি এক্সরে দিয়েছে। ভাইয়ের নাক দিয়ে রক্ত ঝরছে।

এ বিষয়ে মহসিন হলের প্রভোস্ট নিজামুল হক ভূঁইয়া দ্যা ডেইলি ক্যাম্পাস কে বলেন, ‘আমি এ বিষয়ে কিছু জানি না আমার কাছে এখনো কোন মেসেজ আসেনি।’

প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রাব্বানী বলেন, ‘বিষয়টি আমরা জেনেছি। প্রক্টরিয়াল টিমের সাহায্যে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা দিয়ে হলে পৌঁছে দেওয়া হয়েছে। হলের প্রাধ্যক্ষকে তথ্য দেওয়া হয়েছে বিষয়টি কী জেনে ব্যবস্থা নেওয়ার জন্য।’

সাত কলেজের শিক্ষার্থীরাও আমাদের সন্তান!

এদিকে ঢাকা বিশ্ববিদ্যায়ের অধীনে থাকা সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে বেশ কয়েকদিন ধরেই ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গত দুইদিন ধরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেয়। উপাচার্য দেশের বাইরে থাকায় প্রশাসন কোন সুনির্দিষ্ট সিদ্ধান্ত দিতে পারছেন না। অপরদিকে লিখিত সিদ্ধান্ত না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা। 

আগামীকালকের কর্মসূচি ঘোষণা দিয়ে আজ সোমবার দুপুর ২টা পর্যন্ত আন্দোলন চালিয়ে যায় শিক্ষার্থীরা। এই আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু), ছাত্রলীগসহ অন্যান্য ছাত্র সংগঠনগুলো একাত্মতা প্রকাশ করেছেন। আন্দোলনের ফলে স্থবির হয়ে পড়েছে ক্যাম্পাস। ঢাবির এই স্থবিরতা কাটাতে শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহবান জানিয়েছ ডাকসুর নেতারা।

যতদিন ভিসি লিখিত সিদ্ধান্ত না দেবেন, ততদিন আন্দোলন


সর্বশেষ সংবাদ