সোমবার থেকে ফের আন্দোলনের সিদ্ধান্ত ঢাবি শিক্ষার্থীদের

  © টিডিসি ফটো

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন আজকের মত স্থগিত করা হয়েছে। আগামীকাল সকাল ৭টা থেকে ফের কর্মসূচি শুরু হবে বলে তারা জানিয়েছেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে লাগানো তালা প্রশাসনের নির্দেশে ভেঙ্গে ফেলেছেন কর্মচারীরা।

আন্দোলনের মুখপাত্র মো. শাকিল আহমেদ আজ রোববার দুপুর দেড়টার দিকে আন্দোলন স্থগিতের ঘোষণা দেন। আগামীকাল সকাল ৭টা থেকে আবার লাগাতার কর্মসূচি পালন করা হবে বলে তিনি জানিয়েছেন। শাকিল জানান, যেসব ভবনে তালা লাগানো আছে সেগুলো বিদ্যমান থাকবে। আর যেসব ভবনে তালা লাগানো হয়নি আগামীকাল সেগুলোতেও তারা মারা হবে। ক্লাস-পরীক্ষা বর্জন অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এদিকে আন্দোলন চললেও এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো যোগাযোগ না করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন শাকিল আহমেদ। এসময় তার সাথে ছিলেন ডাকসু'র সমাজসেবা সম্পাদক আখতার হোসেনও। তিনি শিক্ষার্থীদের সকল কার্যক্রমে একাত্মতা পোষণ করেন।

পড়ুন: ৭ কলেজের অধিভুক্তি বাতিলের এক দাবিতে আন্দোলন ঢাবি শিক্ষার্থীদের

জানা গেছে, দুপুর আড়াইটার দিকে প্রশাসনের কথায় তালা ভেঙ্গে ফেলেছে বিশ্ববিদ্যালয় কর্মচরীরা। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর গোলাম রাব্বানী বলেন, ভাংচুর করে, পরীক্ষায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে, এক শিক্ষার্থী অন্য শিক্ষার্থীর ক্ষতি করে দাবি আদায় হয় না। এখন ডাকসু আছে, আলোচনার টেবিল আছে- তাদের যে দাবি তারা বলবে। ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার এভাবে আন্দোলন করে না।

তিনি বলেন, ‘আজকে যাদের পরীক্ষা হয়নি এর ক্ষতিপূরণ কে দেবে। আমরা আশা করি গঠনমূলক, কারো ক্ষতি হবে না এইরকম বিষয়ে দাবি নিয়ে তারা আমাদের সাথে কথা বলতে আসবে। আলোচনা করে সিদ্ধান্ত নেব।’

তালা লাগানোর বিষয়ে তিনি বলেন, ‘তালা ভেঙ্গে ফেলা হচ্ছে। তালা থাকলে তো প্রশাসনিক কার্যক্রম চালানো যাবে না। প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রমের দিকটি লক্ষ্য রেখে তালা ভাঙ্গা হচ্ছে।’

অপরদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান অচলাবস্থা নিয়ে বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মুহাম্মদ সামাদ গণমাধ্যমকর্মীদের সাথে কথা বলবেন বলে জানা গেছে।

পড়ুন: সাত কলেজ নিয়ে কী ভাবছে ডাকসু-ছাত্রলীগ-ছাত্রদল?


সর্বশেষ সংবাদ